‘সরকারি বিল-ঋণখেলাপীরা প্রার্থী হতে পারবেন না’

0

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে প্রার্থী হতে আগ্রহীদের অবশ্যই সব ধরনের সরকারি বিল পরিশোধ করতে হবে। অন্যথায় তারা নির্বাচনে প্রার্থী হতে পারবেন না। একইসঙ্গে ঋণখেলাপী ব্যক্তিরাও নির্বাচনে অংশ নিতে পারবেন না।

রোববার (১১ নভেম্বর) সকালে চট্টগ্রাম জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে সহকারী রিটার্নিং অফিসারদের সমন্বয় সভায় জেলা রিটার্নিং অফিসার ও চট্টগ্রাম জেলা প্রশাসক মো. ইলিয়াস হোসেন এ তথ্য জানান।

সভায় জেলা প্রশাসনের কর্মকর্তা, সংশ্লিষ্ট আসনসমূহের উপজেলা নির্বাহী কর্মকর্তা ও সহকারী রিটার্নিং কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

জেলা প্রশাসক মো. ইলিয়াস হোসেন বলেন, ইতিমধ্যে মনোনয়ন ফরম আমাদের কাছে চলে এসেছে। আজ (রোববার) থেকে মনোনয়ন ফরম বিক্রি শুরু হয়েছে। উপজেলা এলাকায় যাতায়াত ব্যবস্থা থেকে শুরু করে প্রতিটি ভোটকেন্দ্রের বিষয়ে প্রয়োজনীয় তথ্য জানানোর জন্য উপজেলা নির্বাহী কর্মকতাদের নির্দেশ দেয়া হয়েছে।

এদিকে নির্বাচন কমিশনের পক্ষ থেকে জারি করা প্রার্থী হওয়ার যোগ্যতা ও অযোগ্যতা সংক্রান্ত এক পরিপত্রে বলা হয়েছে, মনোনয়নপত্র জমা দেয়ার সাত দিন আগে যাবতীয় সরকারি বিল পরিশোধ করতে হবে।

নির্বাচন কমিশনের ঘোষিত তফসিল অনুযায়ী মনোনয়নপত্র দাখিলের শেষ দিন ১৯ নভেম্বর। সে হিসেবে প্রার্থী হতে হলে ১২ নভেম্বরের মধ্যে সব বকেয়া সরকারি বিল পরিশোধ করতে হবে।

পরিপত্রে আরও উল্লেখ করা হয়েছে, মনোনয়নপত্র জমা দেয়ার তারিখের সাতদিন আগে কৃষি কাজের জন্য গৃহীত ক্ষুদ্র ঋণ ছাড়া ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠান থেকে গৃহীত কোনো ঋণ বা তার কোনো কিস্তি পরিশোধে খেলাপী হলে প্রার্থীতার অযোগ্য হবেন।

উল্লেখ, চট্টগ্রামের উপজেলা এলাকার ১০টি আসনের (চট্টগ্রাম- ১, ২, ৩, ৬, ৭, ১২, ১৩, ১৪, ১৫ ও ১৬) রিটার্নিং অফিসারের দায়িত্ব পালন করবেন চট্টগ্রাম জেলা প্রশাসক ইলিয়াস হোসেন।

জয়নিউজ/কাউছার/জুলফিকার
আরও পড়ুন
লোড হচ্ছে...