আচরণবিধিতে নজর ইসির

0

একাদশ সংসদ নির্বাচনকে সামনে রেখে আচরণবিধি প্রতিপালনে নির্বাহী হাকিম ও আইন-শৃঙ্খলা বাহিনীকে সতর্ক করছে নির্বাচন কমিশন। এরই মধ্যে দলীয় মনোনয়ন প্রত্যাশীদের মিছিল, শোভাযাত্রা ও শো ডাউন বন্ধেরও ব্যবস্থা নিচ্ছে সাংবিধানিক সংস্থাটি।

সোমবার (১২ নভেম্বর) আচরণবিধি প্রতিপালনে ব্যবস্থা নিতে প্রতি উপজেলায় একজন করে নির্বাহী হাকিম নিয়োগে জন প্রশাসন মন্ত্রণালয়ে চিঠি পাঠিয়েছেন ইসির যুগ্ম সচিব ফরহাদ আহাম্মদ খান। সেইসঙ্গে ‘তফসিল ঘোষণার পর প্রার্থী বা তার পক্ষে কোনো ব্যক্তির মিছিল-শোডাউন আচরণবিধি লঙ্ঘন’ উল্লেখ করে মহা পুলিশ পরিদর্শকের কাছে চিঠি দিচ্ছে ইসি।

ইসির নির্বাচন পরিচালনা শাখার কর্মকর্তারা জানান, রাজনৈতিক দলের ফরম সংগ্রহকে কেন্দ্র করে সম্ভাব্য প্রার্থী ও সমর্থকদের মিছিল- শোভাযাত্রার বিষয়টি নজরে এসেছে কমিশনের। দলগুলোর কেন্দ্রীয় কার্যালয়কে ঘিরে চলছে শোডাউন। এটা আচরণবিধির লঙ্ঘন।

এ বিষয়ে পুলিশকে যথাযথ ব্যবস্থা নিতে সংশ্লিষ্ট মন্ত্রণালয়, পুলিশ সদর দপ্তর ও ডিএমপি কমিশনারকে চিঠি দেওয়া হচ্ছে। তফসিল ঘোষণার পর থেকে ফলাফল গেজেট প্রকাশ পর্যন্ত আচরণবিধি প্রতিপালন বিষয়ে নজর দেবে কমিশন। আচরণবিধিতে বলা হয়েছে- কোনো বাস, ট্রাক, মোটরসাইকেল, নৌযান, ট্রেন বা অন্য কোনো যানবাহনসহ মিছিল কিংবা কোনোরূপ শোডাউন করা যাবে না।

মনোনয়নপত্র দাখিলের সময় কোনো প্রকার মিছিল-শোডাউন করা যাবে না। জনগণের চলাচলে বিঘ্ন সৃষ্টি করে এমন কোনো সড়কে জনসভা বা পথসভা করা যাবে না। দলের সভা করতে হলে অন্তত ২৪ ঘণ্টা আগে স্থান, সময় সম্পর্কে স্থানীয় প্রশাসনকে অবহিত করতে হবে। যাতে ওই স্থানে চলাচল ও আইন-শৃঙ্খলা রক্ষায় পুলিশ প্রশাসন প্রয়োজনীয় ব্যবস্থা নিতে পারে।

জয়নিউজ/আরসি
আরও পড়ুন
লোড হচ্ছে...