‘হালদা শুধু চট্টগ্রামের নয়, এটি জাতীয় সম্পদ’

‘একটি নদীকে জাতীয় নদী ঘোষণার যে সব নির্ণায়ক বা মানদন্ড প্রয়োজন, তার সব হালদা নদীতে বিদ্যমান। উপমহাদেশের একক প্রাকৃতিক মৎস্য প্রজনন ক্ষমতা, এই নদী কেন্দ্রিক জেলেদের জীবন-জীবিকা নির্বাহ, জাতীয় অর্থনীতিতে অবদান এবং সুপেয় পানির উৎস হিসেবে হালদা নদীর ভূমিকা অন্যতম। তাই হালদা নদীকে জাতীয় নদী ঘোষণা যৌক্তিক এবং এটি এখন সময়ের দাবিতে পরিণত হয়েছে।’

- Advertisement -

মঙ্গলবার (১৩ নভেম্বর) দুপুরে হাটহাজারী উপজেলার গড়দুয়ারা ইউনিয়নের নয়াহাট সংলগ্ন নদীর পাড়ে হালদা নদী রক্ষা কমিটির সঙ্গে হাটহাজারী উপজেলা নির্বাহী কর্মকর্তা মুহাম্মদ রুহল আমীনের মতবিনিময় সভায় বক্তারা এসব কথা বলেন।

- Advertisement -google news follower

উন্নয়ন সংস্থা ইন্টিগ্রেটেড ডেভলপমেন্ট ফাউন্ডেশন (আইডিএফ) সহায়তায় হালদা নদী রক্ষা কমিটির সহসভাপতি চৌধুরী ফরিদের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মো. আলীর সঞ্চালনায় মতবিনিময় সভায় হালদা নদী নিয়ে সচিত্র প্রতিবেদন উপস্থাপন করেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রাণীবিদ্যা বিভাগের অধ্যাপক ও হালদা নদী রক্ষা কমিটির সভাপতি ড. মনজুরুল কিবরিয়া।

সভায় উপজেলা নির্বাহী কর্মকর্তা মুহাম্মদ রুহুল আমিন বলেন, ‘হালদা কেবল হাটহাজারী কিংবা চট্টগ্রামের সম্পদ নয়, এটি একটি জাতীয় ঐতিহ্য। দেশেরই সম্পদ। এই নদীকে রক্ষা আমাদের সকলের নৈতিক দায়িত্ব। তাই যে কোনো সময় হালদা নদীতে বালি উত্তোলন, কারেন্ট জাল ফেলা, ইঞ্জিন বোট চালানোসহ  যেকোনো অবৈধ কাজের ব্যাপারে আমাকে সঠিক তথ্য দিবেন। এ সঠিক তথ্য দাতাকে উপজেলা প্রশাসন থেকে পুরস্কৃত করা হবে।’

- Advertisement -islamibank

তিনি আরো বলেন, ‘আমি যোগদান করেছি আজ ৫০ দিন পূর্ণ হলো। যোগদানের পর থেকেই চেষ্টা করছি এই জাতীয় সম্পদকে রক্ষায় তৎপর থাকতে। এ কাজে আমি হালদা নদী রক্ষা কমিটি, উন্নয়ন সংস্থা ইন্টিগ্রেটেড ডেভলপমেন্ট ফাউন্ডেশন (আইডিএফ) ও স্থানীয় বাসিন্দাসহ অনেকেরই সহযোগিতা পেয়েছি। আশা করি, তাদের এ সহযোগিতা অব্যাহত থাকবে। কারণ হালদা নদী থেকে অবৈধ মাছ আহরণকারী ও বালু উত্তোলনকারীদের তৎপরতা বন্ধ করতে সকলের সহযোগিতার কোনো বিকল্প নেই।’

মতবিনিময় সভায় আরো বক্তব্য রাখেন গড়দুয়ারা ইউনিয়নের চেয়ারম্যান সরোয়ার মোরশেদ তালুকদার, উত্তর মার্দাশা ইউপি চেয়ারম্যান মনজুর হোসাইন চৌধুরী মাসুদ, চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের যুগ্ম-সম্পাদক সবুর শুভ, চট্টগ্রাম প্রেসক্লাবের নির্বাহী সদস্য ম. সামশুল ইসলাম, দৈনিক পূর্বদেশের প্রধান প্রতিবেদক রতন কান্তি দেবাশীষ, সমকাল চট্টগ্রাম ব্যুরোর স্টাফ রিপোর্টার শৈবাল আচার্য্য, সাংবাদিক কেশব কুমার বড়ুয়া, এনজিও সংস্থা আইডিএফ’র  কর্মকর্তা মো. শাহআলম, এম এ মজিদ, ডিম সংগ্রহকারী কামাল উদ্দিন সওদাগর ও রোসাংগির আলম প্রমুখ।

সভায় হালদা নদীতে নিয়মিত অভিযান পরিচালনা করায় হাটহাজারী উপজেলা নির্বাহী কর্মকর্তা মুহাম্মদ রুহল আমীনকে হালদা নদী রক্ষা কমিটির পক্ষে এবং হালদা নদী নিয়ে গবেষণা করায় এলাকাবাসীর পক্ষ থেকে অধ্যাপক ড. মনজুরুল কিবরিয়াকে সম্মাননা ক্রেস্ট প্রদান করেন।

জয়নিউজ/শহীদ
KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM