জুরাছড়ি বেনুবন বৌদ্ধবিহারে কঠিন চীবর দান

0

জুরাছড়ি বনযোগীছড়া শুকনাছড়ি বেনুবন বৌদ্ধবিহারে মঙ্গল (১৩ নভেম্বর) ও বুধবার (১৪ নভেম্বর) কঠিন চীবর দান অনুষ্ঠিত হয়েছে।

এ সময় সংঘরাম বৌদ্ধবিহারের আবাসিক ভিক্ষু শ্রদ্ধালংকার মহাথেরর সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের সদস্য জ্ঞানেন্দু বিকাশ চাকমা।

বিশেষ অতিথি ছিলেন বনযোগীছড়া ইউপি চেয়ারম্যান সন্তোষ বিকাশ চাকমা, সাবেক উপজেলা চেয়ারম্যান ও আওয়ামী লীগ সভাপতি প্রবর্তক চাকমা, সিনিয়র সভাপতি চারু বিকাশ চাকমা, জেএসএস’র ভূমি ও কৃষি বিষয়ক বিষয়ক সম্পাদক রণজিৎ দেওয়ান ও ছাত্রলীগ সভাপতি জ্ঞানমিত্র চাকমা।

মঙ্গলবার দুপুর ২টায় তুলা থেকে সুতা বের করে রং করে ২৪ ঘন্টার মধ্যে চীবর তৈরি করা হয়। বুধবার দুপুর ২টায় তৈরি করা চীবর সকল প্রাণীর সুখ ও মঙ্গল কামনায় উৎসর্গ করা হয়।

অনুষ্ঠানে চীবর দানের পাশাপাশি ধর্মীয় রীতিতে পঞ্চশীল গ্রহণ, অষ্টপরিষ্কার, কল্পতরু দান সম্পন্ন হয়। এরপর উপস্থিত ভিক্ষুরা একযোগ ধর্মীয় সূত্রপাঠ করেন।

অনুষ্ঠানে সংঘরাম বৌদ্ধবিহারে আবাসিক অধ্যক্ষ শ্রদ্ধালংকার মহাথের, হাজাছড়া বৌদ্ধবিহারের আবাসিক অধ্যক্ষ সংঘপাল মহাস্থবির পূণ্যার্থীদের উদ্দেশ্যে ধর্মীয় দেশনা দেন।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন বিহার পরিচালনা কমিটির সভাপতি চিরঞ্জীব চাকমা। বিশেষ প্রার্থনা করেন উপাসিকা মুন্নি চাকমা।

জয়নিউজ/সুমন্ত/আরসি
আরও পড়ুন
লোড হচ্ছে...