‘এখন আমরা ফিরব না’

0

নিরাপত্তা নিশ্চিত করা ও স্বদেশের জায়গা-জমি ফেরত পাওয়াসহ কয়েক দফা দাবিতে টেকনাফের উনচিপ্রাং ক্যাম্পে বিক্ষোভ করছে রোহিঙ্গারা। বৃহস্পতিবার (১৫ নভেম্বর) দুপুর থেকে ক্যাম্পের ভেতর বিক্ষোভ শুরু করে তারা।

রোহিঙ্গাদের ফেরত নিতে বাস অপেক্ষা করলেও দুপুর ২টা পর্যন্ত কোনো রোহিঙ্গা বাসে উঠেনি। বরং ৫ দফা দাবি নিয়ে ক্যাম্পের ভেতর বিক্ষোভ শুরু করে তারা। তারা বলছে, তাদের দাবিগুলো পূরণ না করলে তারা মিয়ানমারে ফেরত যাবে না। এর ফলে রোহিঙ্গা প্রত্যাবাসন প্রক্রিয়ায় বিঘ্ন সৃষ্টি হলো।

আরও পড়ুন: দুপুরে ফেরত যাবে ৩০ পরিবারের ১৫০ রোহিঙ্গা

নির্ধারিত সময়ে প্রত্যাবাসনের জন্য উনচিপ্রাং রোহিঙ্গা ক্যাম্প থেকে রোহিঙ্গাদের নিয়ে আসার জন্য শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনের (আরআরআরসি) কয়েকটি বাস পৌঁছালে বিক্ষোভ শুরু করে রোহিঙ্গারা। সরকারের উচ্চপদস্থ কর্মকর্তাদের সামনে বিক্ষোভ সমাবেশ থেকে নানা দাবিতে স্লোগান দেয় তারা। এবং বাসগুলো ঘিরে রাখে।

এখন আমরা ফিরব না, গণহত্যার বিচার চাই, নিরাপত্তার নিশ্চয়তা চাই, ‘স্বদেশের জায়গা-জমি ফেরত চাই’ ইত্যাদি দাবিতে মুখর রোহিঙ্গারা জানায়, দাবি বাস্তবায়ন না হওয়া পর্যন্ত তারা মিয়ানমারে ফেরত যাবে না।

এদিকে সংশ্লিষ্টদের সাথে কথা বলে জানা গেছে, রোহিঙ্গারা স্বেচ্ছায় ফেরত যেতে না চাইলে তাদের কোনোপ্রকার চাপ প্রয়োগ করা হবে না।

জয়নিউজ/আরসি
আরও পড়ুন
লোড হচ্ছে...