‘শ্রমিকদের অধিকার আদায়ে নেতাদের কার্যকর ভূমিকা চাই’

0

শ্রমিকের অধিকার ও স্বার্থ রক্ষার্থে শ্রমিক নেতাদেরকে কার্যকর ভূমিকা রাখতে হবে। পাশাপাশি মালিক পক্ষকেও আন্তরিক হতে হবে। মালিক শ্রমিকের পারস্পরিক সম্পর্ক উন্নয়নের মধ্য দিয়ে শ্রমিকের জীবনমান উন্নত করতে হবে।

শনিবার (১৭ নভেম্বর) সকালে আগ্রাবাদ সেন্টমার্টিন হোটেলে বাংলাদেশ ইন্সটিটিউট অব লেবার স্টাডিজ (বিলস) আয়োজিত এলআরএসসি ব্যবহারকারীদের তৃতীয় বার্ষিক সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) মেয়র আ জ ম নাছির উদ্দীন এসব কথা বলেন।

সম্মেলনে মেয়র ক্ষোভ প্রকাশ করে বলেন, কোন প্রতিষ্ঠানে শ্রমিক নিয়োগ করা হলে তাকে মালিক পক্ষ থেকে নিয়োগপত্র দেওয়ার একটি আইনগত প্রক্রিয়া থাকলেও দেশের শিপ ব্রেকিং শিল্প, হোটেল, ক্ষুদ্র ব্যবসা প্রতিষ্ঠানগুলোতে এই আইনের কোন প্রয়োগ নেই।

বিলস’র সহসভাপতি মেজবাহ উদ্দিনের সভাপতিত্বে ও কেন্দ্রীয় শ্রমিক লীগের যুগ্ম সম্পাদক শফর আলীর সঞ্চালনায় অনুষ্ঠানে ফেনী বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি ফছিউল আজম, কলকারখানা শিল্প অধিদপ্তরের উপমহাপরিচালক আবদুল হাই খান, বিভাগীয় শ্রম দপ্তরের সহকারী পরিচালক মো. সাব্বির হোসেন, বিলস’র নির্বাহী পরিচালক জাফরুল হাসান, সদস্য এ এম নাজিম উদ্দিন, তপন দত্ত বক্তব্য রাখেন।

অনুষ্ঠানে বিভিন্ন শিল্পাঞ্চল ইউনিটের শ্রমিক সংগঠনের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

জয়নিউজ/কাউছার/অভি/জুলফিকার

 

আরও পড়ুন
লোড হচ্ছে...