যেভাবে বুঝবেন, আপনি শুনছেন কি শুনছেন না!

0

বাংলাদেশের বেশিরভাগ বয়োজ্যেষ্ঠ মানুষের শ্রবণশক্তি বয়স বাড়ার সঙ্গে কমতে থাকে। কখনও কম বয়সী ব্যক্তিদেরও এই ধরনের সমস্যা দেখা যায়। তাদের কেউ কানে শোনেন না, আবার কেউবা কে কি বলছে তা বুঝতে পারেন না।

চিটাগং ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটির (সিআইইউ) লেকচারার আবরার হোসাইন জয়নিউজকে বলেন, ‘অডিটরি ট্রেনিং সফটওয়্যার’ নামের একটি পদ্ধতির মাধ্যমে যে কেউ চাইলে শ্রবণের দক্ষতা বাড়িতে বসে যাচাই করতে পারবেন।

ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং (ইইই ) বিভাগের এই শিক্ষক আরো বলেন, আমাদের সমাজে যারা শুনতে পান না কিংবা কথোপকথনে সক্রিয়ভাবে অংশ নিতে গিয়ে পিছিয়ে পড়েন তারা সহজেই শ্রবণের পরীক্ষা করতে পারবেন।

মঙ্গলবার (২০ নভেম্বর) বিকেলে নগরের জামালখানের সিআইইউ ক্যাম্পাস অডিটোরিয়ামে অনুষ্ঠিত শ্রবণ মূল্যায়ন বিষয়ক সেমিনারে প্রধান বক্তার বক্তব্যে তিনি এসব কথা বলেন।

স্কুল অব সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং (এসএসই) অনুষদ এ সেমিনারের আয়োজন করে। অনুষ্ঠানে ইঞ্জিনিয়ারিং স্কুলের সব শিক্ষক ও ছাত্র উপস্থিত ছিলেন।

দিন দিন নানাবিধ কারণে মানুষের শ্রবণ শক্তি কমে যাওয়ার কথা উল্লেখ করে আবরার হোসাইন বলেন, বিশেষ করে বয়স্ক ব্যক্তিরা কানে কম শুনেন, তাদের এক ধরনের বিশেষ হেডফোন ব্যবহার করতে হবে। এই সফটওয়্যারটি কোন দিক থেকে শব্দ আসছে সেটি তাদেরকে নির্দেশ করে জানিয়ে দেবে।

অনুষ্ঠানে স্কুল অব সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং অনুষদের ডিন অধ্যাপক ড. মো. রেজাউল হক খান সভাপতিত্বের বক্তব্যে বলেন, এই ধরনের উদ্যোগ সত্যি প্রশংসনীয়। বিষয়টি মেডিকেল সায়েন্সের সঙ্গে জড়িত। এটার মাধ্যমে অনেক মানুষের উপকার হবে।

জয়নিউজ/শহীদ
আরও পড়ুন
লোড হচ্ছে...