২৮২ পাখির মিনি এভিয়ারি উদ্বোধন

0

চট্টগ্রাম চিড়িয়াখানায় উদ্বোধন হলো ন্যাচারাল মিনি এভিয়ারি। বুধবার (২১ নভেম্বর) সকাল সাড়ে ১১টায় চট্টগ্রাম জেলা প্রশাসক মো. ইলিয়াস হোসেন এটি উদ্বোধন করেন।

এ সময় জেলা প্রশাসক মো. ইলিয়াস হোসেন বলেন, চট্টগ্রাম চিড়িয়াখানার সমৃদ্ধির ডানায় আরো একটি পালক যুক্ত হলো। মিনি এভিয়ারি চট্টগ্রামের প্রকৃতি ও পাখিপ্রেমীদের জন্য বিশেষ আকর্ষণ হয়ে থাকবে।

তিনি আরো বলেন, গত কয়েক বছরে চট্টগ্রাম চিড়িয়াখানার রুপ বদলে গেছে। এ চিড়িয়াখানাকে আরো সমৃদ্ধ করতে পরিকল্পনা গ্রহণ করা হয়েছে।

চট্টগ্রাম চিড়িয়াখানার সদস্য সচিব ও হাটহাজারী উপজেলা নির্বাহী কর্মকর্তা রুহুল আমিন জানান, ৩৪ লাখ টাকা ব্যয়ে ৬ প্রজাতির ২৮২টি বিদেশি পাখি নিয়ে ন্যাচারাল মিনি এভিয়ারি তৈরি করা হয়েছে। চট্টগ্রাম নগরে এই প্রথম কোনো পক্ষীশালা করা হয়েছে চিড়িয়াখানা কর্তৃপক্ষের উদ্যোগে। ফুল-ফল ও নানা জাতের গাছের রাজ্যে নিবিড় প্রাকৃতিক পরিবেশে পাখিগুলো দর্শকরা দেখতে পাবেন।

তিনি আরো জানান, ২০ জোড়া লাভ বার্ড, ৫০ জোড়া লাফিং বার্ড, ১০ জোড়া ফিজেন্ট পাখির পাশাপাশি ন্যাচারাল মিনি এভিয়ারিতে সংযোজন করা হয়েছে ১০ জোড়া রিংনেড প্যারোট, ৫০ জোড়া কোকাটেইল এবং ১ জোড়া ম্যাকাও পাখি। খাঁচা নির্মাণ ও পাখি সংগ্রহ করতে ৪০ লাখ টাকা বাজেটে এভিয়ারির কাজ শুরু করা হয়। কিন্তু ৩৪ লাখ টাকার মধ্যে এই প্রকল্প সম্পন্ন হয়েছে। এর মধ্যে অবকাঠামো ব্যয় ২০ লাখ টাকা এবং পাখি আমদানিতে ব্যয় হয়েছে ১৪ লাখ টাকা।

উল্লেখ্য, ১৯৮৮ সালে চট্টগ্রামের তৎকালীন জেলা প্রশাসক এম এ মান্নান প্রাথমিকভাবে ফয়’স লেকে বিনোদন, শিক্ষা এবং গবেষণার উদ্দেশে চিড়িয়াখানা স্থাপনের উদ্যোগ নেন। ১৯৮৯ সালের ২৮ ফেব্রুয়ারি এই চিড়িয়াখানা জনসাধারণের জন্য উন্মুক্ত করা হয়। বর্তমানে সত্তরটিরও বেশি প্রজাতির প্রায় ৭০০ প্রাণী রয়েছে এই চিড়িয়াখানায়।

জয়নিউজ/ফরহান অভি
আরও পড়ুন
লোড হচ্ছে...