প্রেসক্লাবে ইঞ্জিনিয়ার আলী আশরাফ প্রণীত গ্রন্থের প্রকাশনা উৎসব

0

সাদার্ন ইউনিভার্সিটি প্রেসের উদ্যোগে প্রফেসর ইঞ্জিনিয়ার এম. আলী আশরাফ প্রণীত ‘চট্টগ্রাম নগরীর পরিকল্পিত উন্নয়ন: সমস্যা ও সম্ভাবনা’ গ্রন্থের প্রকাশনা উৎসব শুক্রবার (২৩ নভেম্বর) সন্ধ্যায় চট্টগ্রাম প্রেসক্লাবের ইঞ্জিনিয়ার আবদুল খালেক মিলনায়তনে অনুষ্ঠিত হয়।

সাদার্ন প্রেসের প্রকাশক ও সাদার্ন ইউনিভার্সিটির প্রতিষ্ঠাতা প্রফেসর সরওয়ার জাহানের সভাপতিত্বে অনুষ্ঠানে অতিথি ও আলোচক ছিলেন প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. অনুপম সেন, দৈনিক আজাদীর সম্পাদক এম এ মালেক, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী, কবি-সাংবাদিক আবুল মোমেন, চুয়েটের উপাচার্য প্রফেসর ড. রফিকুল আলম, দৈনিক পূর্বকোণের সম্পাদক ডা. রমিজ উদ্দিন চৌধুরী।

বক্তারা বলেন, ব্রিটিশবিরোধী আন্দোলন থেকে শুরু করে মহান মুক্তিযুদ্ধ পর্যন্ত সব সংগ্রামের সূচনা হয় চট্টগ্রামে। চট্টগ্রাম দুই হাজার বছরের একটি ঐতিহ্যসমৃদ্ধ শহর হলেও এখানে সেভাবে উন্নয়নের ছোঁয়া লাগেনি। নানাভাবে চট্টগ্রামকে উন্নয়ন থেকে বঞ্চিত করা হয়েছে। চট্টগ্রামকে অবহেলিত রেখে বাংলাদেশকে উন্নয়নের মহাসড়কে তোলা সম্ভব নয়।

অধ্যাপক ইঞ্জিনিয়ার আলী আশরাফ তার অভিজ্ঞতা ও পুরকৌশলের দৃষ্টিকোণ থেকে বইটি লিখেছেন।নিজের দায়িত্ববোধ থেকে জনসাধারণকে সচেতন করার জন্য তার এ প্রচেষ্টা। এখানে তার নির্বাচিত ২৭টি লেখা ও সাক্ষাৎকার রয়েছে। গ্রন্থের নিবন্ধগুলো হচ্ছে চট্টগ্রামের উন্নয়ন, নগর পরিকল্পনা, অবকাঠামো, পরিবহন, জলাবদ্ধতা, পাহাড় কাটা, পাহাড় ধস, বর্জ্য ব্যবস্থাপনা, পরিবেশ সংকট ও পরিবেশ দূষণ, অর্থনৈতিক উন্নয়ন, পর্যটন, পাবলিক টয়লেট, পোস্টার সংস্কৃতি প্রভৃতি ।

এসময় উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, প্রকৌশলী, সাংবাদিক, বিভিন্ন পেশাজীবীসহ চট্টগ্রামের বিশিষ্টজনরা।

জয়নিউজ/আরসি
আরও পড়ুন
লোড হচ্ছে...