উন্নয়ন প্রকল্পের জন্য নতুন জাহাজ কিনবে সরকার

0

সরকারের নানা উন্নয়ন প্রকল্পের জন্য বাংলাদেশ শিপিং করপোরেশনের (বিএসসি) অধীনে নতুন বিভিন্ন ধরনের জাহাজ কেনা হবে বলে মন্তব্য করেছেন নৌ পরিবহন মন্ত্রী শাজাহান খান। শনিবার (২৪ নভেম্বর) সকাল ১১টায় বিএসসি’র ৪১তম বার্ষিক সাধারণ সভায় তিনি এ মন্তব্য করেন।

তিনি বলেন, বর্তমান সরকার বিদ্যুৎখাতের সার্বিক উন্নয়নের লক্ষ্যে রামপাল, মাতারবাড়ি, মহেশখালী, পায়রায় কয়লাভিত্তিক বিদ্যুৎপ্রকল্প স্থাপনের কার্যক্রম গ্রহণ করেছে। এছাড়া দেশের জ্বালানি সংকট নিরসনের জন্য সরকার এলএনজি গ্যাস আমদানির সিদ্ধান্ত নিয়েছে। এ লক্ষ্যে কক্সবাজারের মাতারবাড়িতে ভাসমান এলএনজি টার্মিনাল নির্মাণ হচ্ছে। কয়লা, এলএনজি এবং বাংলাদেশ পেট্রোলিয়াম করপোশেনের পরিশোধিত ও অপরিশোধিত জ্বালানি তেল পরিবহন ছাড়াও রাষ্ট্রীয় প্রয়োজন এবং আর্থিকভাবে লাভজনক বিবেচনায় বিভিন্ন সাইজ ও ধরনের জাহাজ কেনার পরিকল্পনা গ্রহণ করা হয়েছে।

তিনি বলেন, এসব জাহাজ সংযোজনের পাশাপাশি নতুন উদ্যোগ বাস্তবায়নের মধ্য দিয়ে বিএসসি’র বাণিজ্যিক কার্যক্রমে গতিশীলতা আনয়নে প্রচেষ্টা অব্যাহত আছে। তিনি আরো বলেন, চীন সরকারের আর্থিক সহায়তায় বিএসসি’র জন্য নির্মাণাধীন ৬টি নতুন জাহাজের মধ্যে ২টি বিএসসি’র বহরে যুক্ত হয়েছে। বাকি জাহাজগুলো ২০১৯ সালের ফেব্রুয়ারি মাসের মধ্যে যুক্ত হবে। এছাড়াও আরো ৬টি জাহাজ বিএসসি’র বহরে সংযুক্ত হবে।

সভায় নৌ পরিবহন মন্ত্রণালয়ের সচিব আব্দুস সামাদ বলেন, বিএসসি ২০১৭-১৮ অর্থবছরে ১২ কোটি ৫২ লাখ টাকা মুনাফা অর্জন করেছে বিএসসি। মেরিটাইম সেক্টরে দক্ষ জনশক্তি সৃষ্টির মাধ্যমে প্রচুর বৈদেশিক মুদ্রা অর্জনে এ সংস্থা গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে।

সভায় উপস্থিত ছিলেন বিএসসি’র ব্যবস্থাপনা পরিচালক কমডোর ইয়াহইয়া সৈয়দ, অর্থ মন্ত্রণালয়ের উপদেষ্টা সাইফুল আলম হামিদী, বিএসসি’র মহাব্যবস্থাপক মোহাম্মদ ইউসুফ প্রমুখ।
জয়নিউজ/মনির ফয়সাল/অভি/আরসি
আরও পড়ুন
লোড হচ্ছে...