প্রত্যাবাসনের জন্য তৈরি স্মার্টকার্ডে অনীহা রোহিঙ্গাদের

0

কক্সবাজারের উখিয়ার কুতুপালং রোহিঙ্গা ক্যাম্পে প্রত্যাবাসনের জন্য দেওয়া স্মার্টকার্ডে রোহিঙ্গা শব্দ না থাকায় সেই কার্ড নিতে অনীহা প্রকাশ করেছে রোহিঙ্গারা। এ কারণে রোববার (২৫ নভেম্বর) ও সোমবার (২৬ নভেম্বর) উখিয়া রোহিঙ্গা ক্যাম্পের ভিতরে প্রতীকী অনশন করেছে রোহিঙ্গারা।

‘ইউএনএইচসিআর’-এর তৈরি করা পরিবারভিত্তিক তালিকায় ‘রোহিঙ্গা’ শব্দ উল্লেখ না করায় রোহিঙ্গারা এ অনশন কর্মসূচি পালন করে। স্মার্টকার্ড না নেওয়ার পাশাপাশি ‘ইউএনএইচসিআর’ কে সব ধরনের সহযোগিতা দেওয়া থেকে বিরত থাকে রোহিঙ্গাদের একটি অংশ।

ইন্টার সেক্টর কো-অর্ডিনেশন গ্রুপের (আইএসসিজি) একটি সূত্র জানায়, রোববার ও সোমবার উখিয়ার ২১ নম্বর ক্যাম্প, চাকমারকুলসহ বিভিন্ন ক্যাম্পের কিছু রোহিঙ্গা প্রত্যাবাসনের তালিকায় ‘রোহিঙ্গা’ শব্দটি উল্লেখ না থাকায় স্মার্টকার্ড না নেওয়ার পাশাপাশি প্রতীকী অনশন করেছে। ক্যাম্পের মধ্যে দোকান বন্ধ রাখার পাশাপাশি ‘ইউএনএইচসিআর’কে অসহযোগিতাও করেছে তারা।

এবিষয়ে জানতে চাইলে কক্সবাজার শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার (আরআরআরসি) মো. আবুল কালাম জানান, ‘রোহিঙ্গাদের একটি অংশ ক্যাম্পে প্রতীকী অনশনের কথা আমি শুনেছি। আমি এখন রোহিঙ্গা ক্যাম্পে যাচ্ছি। ক্যাম্পে গিয়ে বিষয়টি খতিয়ে দেখার পরে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

এদিকে রোহিঙ্গা কমিউনিটির নেতা মহিব উল্লাহ জানান, ‘আমরা শুরু থেকে দাবি করে আসছি যে, মিয়ানমার সরকারকে আমাদের রোহিঙ্গা হিসেবে স্বীকৃতি দিতে হবে। একইভাবে রাখাইনে স্বাধীনভাবে চলাচল, নাগরিকত্বের পাশাপাশি সব সুবিধা দিতে হবে। কিন্তু মিয়ানমারে প্রত্যাবাসনের জন্য করা পরিবারভিত্তিক তালিকায় “রোহিঙ্গা” শব্দটি উল্লেখ না থাকায় আমরা বিচলিত হয়ে পড়েছি।’

তবে এ বিষয়ে ‘ইউএনএইচসিআর’ এর পক্ষ থেকে কোনও বক্তব্য পাওয়া যায়নি।

জয়নিউজ/শামিম/জুলফিকার
আরও পড়ুন
লোড হচ্ছে...