‘বাণিজ্যযুদ্ধ বিশ্বযুদ্ধে রূপ নিতে পারে’

0

বাণিজ্যযুদ্ধ বিশ্বযুদ্ধে রূপ নিতে পারে বলে মার্কিন যুক্তরাষ্ট্রকে হুঁশিয়ারি দিয়েছে চীন। শুক্রবার (৩০ নভেম্বর) থেকে আর্জেন্টিনার বুয়েন্স আয়ার্সে অনুষ্ঠিত হতে যাওয়া জি-টোয়েন্টি সম্মেলনের উদ্দেশে রওনা দেওয়ার আগে এই হুঁশিয়ারি দিলেন য্ক্তুরাষ্ট্রে নিযুক্ত চীনের রাষ্ট্রদূত কুই তিয়ানকাই।

তিনি বলেন, চীন আশা করে, বুয়েন্স আয়ার্সে এমন একটি চুক্তি হবে যার ফলে আমেরিকার সঙ্গে ক্ষতিকারক বাণিজ্যযুদ্ধ বন্ধ হবে। আমেরিকা যদি বিশ্বের দুই বৃহৎ অর্থনীতির মধ্যে দ্বন্দ্ব সৃষ্টির চেষ্টা করে, তাহলে তা ভয়াবহ পরিণতি ডেকে আনতে পারে।

পূর্বের ইতিহাস উল্লেখ করে তিনি বলেন, ১৯৩০ সালে শিল্পোন্নত দেশগুলোর মধ্যকার শুল্কযুদ্ধ বিশ্ববাণিজ্য ধ্বংস করেছিল এবং তা দ্বিতীয় বিশ্বযুদ্ধ পর্যন্ত গড়ায়। ইতিহাসের এই শিক্ষা আমাদের সামনে রয়েছে। গত শতাব্দিতে আমরা দুটি বিশ্বযুদ্ধ ও বিশ্বমন্দার মুখোমুখি হয়েছি। আমি মনে করি, ইতিহাসের পুনরাবৃত্তি ঘটানো উচিত হবে না।

প্রেসিডেন্ট ট্রাম্প ক্ষমতায় আসার পর থেকেই চীনের প্রতি ক্ষুদ্ধ। যুক্তরাষ্ট্রে বাণিজ্যের ক্ষেত্রে অনেক বেশি সুবিধা পাওয়ার অভিযোগ তুলে চীনা পণ্যে কয়েক দফা শুল্ক আরোপ আরোপ করেছে ট্রাম্প প্রশাসন। পাল্টা জবাব হিসেবে মার্কিন পণ্যেও সমমূল্যের শুল্ক আরোপ করেছে চীন।

সম্প্রতি জাতিসংঘের একটি প্রতিবেদনে এসেছে, সংস্কৃতি শিক্ষার নামে দশ লাখের বেশি উইঘুর মুসলিমকে আটকে রেখেছে চীন। তাদের ওপর চালানো হচ্ছে অত্যাচার। তবে চীন জাতিসংঘের এই প্রতিবেদন প্রত্যাখ্যান করে।

বিশ্ব গণমাধ্যমের খবর অনুযায়ী, লাখ লাখ উইঘুর মুসলিমকে আটকে রাখার প্রতিবাদে চীনের ওপর নিষেধাজ্ঞা আরোপ করতে যাচ্ছে মার্কিন যুক্তরাষ্ট্র।-রয়টার্স

জয়নিউজ/আরসি
আরও পড়ুন
লোড হচ্ছে...