খোলাবাজারে বিক্রি হচ্ছে রোহিঙ্গাদের ত্রাণের খাবার

0

মিয়ানমারে নির্যাতনের শিকার হয়ে বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের জন্য আসা ত্রাণের খাবার বিক্রি হচ্ছে খোলাবাজারে। নগরের বহদ্দারহাট জামে মসজিদের সামনে ভ্যানগাড়িতে এসব ত্রাণসামগ্রী বিক্রি হতে দেখা যায়।

প্যাকেট করা এসব ত্রাণসামগ্রীর ছবি তুলে ফেসবুকে পোস্ট করেন হালদা গবেষক, প্রফেসর ড. মঞ্জুরুল কিবরিয়া। তিনি লিখেছেন, “রোহিঙ্গাদের ত্রাণের খাদ্য অবাধে বিক্রি হচ্ছে চট্টগ্রাম শহরের বহদ্দারহাটে। এতদিন বাংলাদেশিরা চাঁদা তুলে রোহিঙ্গাদের খাবার সরবরাহ করতো আর তারা এখন বাংলাদেশিদের খাওয়াচ্ছে। USAID এর সঙ্গে যেসব বাংলাদেশি এনজিও কাজ করে তারা রোহিঙ্গাদের ত্রাণ খোলাবাজারে বিক্রি করে দিচ্ছে কিনা তাও খতিয়ে দেখা প্রয়োজন। কারণ এই আন্তর্জাতিক সংস্থা এবং তাদের এদেশীয় এজেন্ট এনজিওদের অতীত রেকর্ড ভাল নয়। USAID এবং তাদের সাথে সংশ্লিষ্ট এনজিওদের পরিচালিত হালদা নদীর CREIL প্রজেক্ট তাদের মধ্যে অন্যতম।”

তার এই স্ট্যাটাসে অনেকেই কমেন্ট করে জানিয়েছেন তাদের দেখা ঘটনা। কেউ লিখেছেন শুধু খাদ্য নয়, অন্যান্য ত্রাণসামগ্রী, যেমন- কম্বল, থালা-বাসনও রোহিঙ্গারা নিজেরাই খোলাবাজারে বিক্রি করে দিচ্ছে।

এ ব্যাপারে চান্দগাঁও থানার ওসি আবুল বাশার জয়নিউজকে বলেন, ত্রাণসামগ্রী খোলাবাজারে বিক্রি করাটা অপরাধ। রোহিঙ্গাদের যদি প্রয়োজন না হয় তাহলে তারা সেটা প্রদানকারী প্রতিষ্ঠানকে ফেরত দিয়ে দিতে পারে। আমরা বিষয়টি খোঁজ নিয়ে দেখছি।

জয়নিউজ/ফারুক/জুলফিকার
আরও পড়ুন
লোড হচ্ছে...