অস্ট্রেলিয়ার রাজপথে হাজার হাজার শিক্ষার্থী

0

স্কুলের ক্লাস বর্জন করে জলবায়ু পরিবর্তন মোকাবিলায় বড়সড় পদক্ষেপ নেওয়ার দাবিতে অস্ট্রেলিয়ার রাজপথে নেমে এসেছে হাজার হাজার শিক্ষার্থী। জলবায়ু পরিবর্তন মোকাবিলায় সরকারের ভূমিকা পর্যাপ্ত নয় বলে দাবি করছে আন্দোলনরত শিক্ষার্থীরা।

গত সোমবার (২৬ নভেম্বর) স্কুল চলাকালীন সময়ে আন্দোলন পরিকল্পনার তিরস্কার করেছিলেন প্রধানমন্ত্রী স্কট মরিসন। শিক্ষার্থীরা বলেছে, প্রধানমন্ত্রীর বক্তব্য তাদের আন্দোলনকে আরও শক্তিশালী করেছে।

১৭ বছর বয়সী আন্দোলনকারী জাগভির সিং বলেন, রাজনীতিবিদদের আজকের নেওয়া সিদ্ধান্তের কারণে ভবিষ্যতে আমাদের করুণ পরিণতি ভুগতে হবে।

প্যারিস জলবায়ু চুক্তি অনুযায়ী ২০০৫ অস্ট্রেলিয়া অঙ্গীকার করেছিল, তারা ২০৩০ সালের মধ্যে কার্বন নির্গমন ২৬ থেকে ৩০ শতাংশে কমিয়ে নিয়ে আসবে।

গত সপ্তাহে জাতিসংঘ বলেছে, অস্ট্রেলিয়াসহ অনেক দেশ তাদের কার্বন নির্গমন প্রতিশ্রুতি থেকে ছিটকে পড়েছে। গত বছর থেকে জলবায়ু নীতিতে অস্ট্রেলিয়ার কোনো অগ্রগতি নেই।

‘স্কুল স্ট্রাইক ফর ক্লাইমেট অ্যাকশন’ নামে এই আন্দোলন অস্ট্রেলিয়ার প্রতিটি প্রদেশের রাজধানীসহ দেশটির ২০টি আঞ্চলিক শহরে অনুষ্ঠিত হচ্ছে।

আন্দোলনের সূচনা করেন ভিক্টোরিয়া প্রদেশের ১৪ বছর বয়সী দুই শিক্ষার্থী মিলো আলব্রেকট ও হ্যারিয়েত ওশিয়া ক্যারে।

হ্যারিয়েত বলেন, জলবায়ু পরিবর্তনের জরুরি অবস্থা নিয়ে আমরা দীর্ঘদিন ধরেই চিন্তাভাবনা করছি। আমরা চিঠি লিখেছি এবং আরও অনেক কিছু করেছি। কিন্তু তাতে কোনো ফল হয়নি। সত্যিই শিক্ষাই আমাদের শক্তি। শুক্রবার (৩০ নভেম্বর) পাঠকক্ষ ত্যাগ করে আমরা বিশাল কিছু করছি।

সমুদ্রে পানির উচ্চতা বৃদ্ধি ও ঘন ঘন প্রাকৃতিক দুর্যোগের কথা উল্লেখ করে আন্দোলনকারীরা বলেন, এটা আমাদের জন্য খুবই উদ্বেগের। ভবিষ্যতে এর প্রভাব নিয়ে আমরা শঙ্কিত।

জয়নিউজ/আরসি
আরও পড়ুন
লোড হচ্ছে...