সড়ক পরিবহন আইন শুভঙ্করের ফাঁকি: রিজভী

0

মন্ত্রিসভায় অনুমোদন দেওয়া সড়ক পরিবহন আইনকে ‘শুভঙ্করের ফাঁকি’ বলে আখ্যায়িত করেছেন বিএনপি নেতা রুহুল কবির রিজভী।

এ আইন গণপরিবহনে সুশৃঙ্খল পরিবেশ ফিরিয়ে আনবে কি না, তা নিয়েও সন্দেহ প্রকাশ করেছেন তিনি। রিজভী বলেন, এ আইন নিরাপদ সড়কের জন্য পর্যাপ্ত নয়।

মঙ্গলবার (৭ আগস্ট) নয়াপল্টনে দলের কার্যালয়ে নিয়মিত সংবাদ ব্রিফিংয়ে এ কথা বলেন রিজভী।

চালকের অবহেলায় সড়ক দুর্ঘটনায় কারো মৃত্যু হলে সর্বোচ্চ সাজা পাঁচ বছরের কারাদ- আর জরিমানার বিধান রেখে সোমবার (৬ আগস্ট) সড়ক পরিবহন আইনের খসড়ায় চূড়ান্ত অনুমোদন দেয় মন্ত্রিসভা।

আইনের সমালোচনা করে রিজভী বলেন, তড়িঘড়ি করে সড়ক পরিবহন আইন-২০১৮’র খসড়া অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। প্রস্তাবিত আইনে দুর্বৃত্ত ও গডফাদাররা ধরাছোঁয়ার বাইরে থাকবে। এটি ‘শুভঙ্করের ফাঁকি’। এ আইন আদৌ সংসদে পাস হবে কি না তা নিয়ে সন্দেহ প্রকাশ করেছেন নাগরিকরা।

নিরাপদ সড়কের দাবিতে রাজপথে আন্দোলন করা শিক্ষার্থীদের উপর পুলিশ-ছাত্রলীগ-যুবলীগ ও আওয়ামী লীগ হামলা করেছে এমন দাবি করে রিজভী বলেন, পুলিশের সহযোগিতায় সরকারি দলের হামলাকারীদের হিং¯্রতা তীব্র রূপ ধারণ করে।

শিক্ষার্থীদের আন্দোলনে উস্কানিদাতা হিসেবে দলের সিনিয়র নেতাদের বিরুদ্ধে করা মামলা প্রসঙ্গে তিনি বলেন, বিএনপি কোমলমতি শিক্ষার্থীদের ন্যায্য আন্দোলনে সমর্থন দিয়েছে। সমর্থন দিয়েছে সকল রাজনৈতিক দলসহ সর্বস্তরের মানুষ। প্রধানমন্ত্রী থেকে শুরু করে সরকারের মন্ত্রী ও আইন-শৃঙ্খলা বাহিনীর ঊর্ধ্বতন কর্মকর্তারাও বলেছেন, কোমলমতি শিক্ষার্থীরা সরকারের ভুল ধরিয়ে দিয়েছে। আপনারা তাদের সাধুবাদ জানালেন- এটা যদি উস্কানির পর্যায়ে না পড়ে, তাহলে বিএনপি কোথায় উস্কানি দিল! কিন্তু মামলা দেওয়া হলো বিএনপি নেতাদের নামে।

তিনি বলেন, আসলে ভোটারবিহীন এই অবৈধ সরকারের হাতে এখন আর কেউ নিরাপদ নয়।

জয়নিউজ/আরসি

আরও পড়ুন
লোড হচ্ছে...