চমেকের পিএমটিসিটিতে বিনামূল্যে সেবা পাবেন গর্ভবতীরা

0

চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালের প্রিভেনশন অব মাদার টু চাইল্ড ট্রান্সমিশন (পিএমটিসিটি) প্রকল্পের আওতায় গর্ভবতী নারীরা বিনামূল্যে এইচআইভি সংক্রান্ত চিকিৎসা সেবা নিতে পারবেন।

এখন পর্যন্ত ৫৬ হাজার ৪৪৫ জন গর্ভবতী নারী বিনামূল্যে এ সেবা গ্রহণ করেছেন। এই গর্ভবতী নারীদের মধ্যে এইচআইভি আক্রান্ত ১৭ জন নারীর গর্ভ থেকে জন্ম নেওয়া ১৭টি শিশু বর্তমানে সুস্থ আছে।

২০১৩ সালে গর্ভবতী মা থেকে শিশুর শরীরে এইচআইভি সংক্রমণ প্রতিরোধের লক্ষ্যে চমেক হাসপাতালে এই সেবা চালু করা হয়।

এই সেবাটি যোগ হওয়ার পর থেকে এইচআইভি সংক্রমণ প্রতিরোধে চমেকে প্রসূতি নারীকে আগের ছয়টি থেকে বাড়িয়ে এখন মোট সাতটি পরীক্ষা করা হচ্ছে।

বিশ্ব এইডস দিবস উপলক্ষে শনিবার (১ ডিসেম্বর) দুপুর ১২টায় চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের নতুন ভবনের কনফারেন্স হলে অনুষ্ঠিত এক আলোচনা সভায় বক্তারা এসব তথ্য জানান।

আলোচনা সভার আগে এক র‌্যালির আয়োজন করা হয়। র‌্যালির উদ্বোধন করেন পিএমটিসিটি প্রকল্পের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোহসেন উদ্দিন আহমেদ। র‌্যালিটি হাসপাতাল ও কলেজের প্রধান প্রধান এলাকা ঘুরে নতুন অ্যাকাডেমিক ভবনে গিয়ে শেষ হয়।

পরে ব্রিগেডিয়ার জেনারেল মোহসেন উদ্দিন আহমেদের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন ডা. প্রফেসর এ কে এম সিরাজুল ইসলাম। অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন চমেক হাসপাতালে গাইনি ও প্রসূতি বিভাগের বিভাগীয় প্রধান ও প্রকল্পের ফোকাল পয়েন্ট ডা. শাহানারা চৌধুরী, চর্ম ও যৌন রোগ বিভাগের বিভাগীয় প্রধান ডা. রফিকুল মাওলা, চমেকের উপাধ্যক্ষ ডা. প্রদীপ কুমার দত্ত ও বিএমএ চট্টগ্রামের সভাপতি (ভারপ্রাপ্ত) ডা. মনোয়ারুল হক।

জয়নিউজ/হিমেল ধর/জুলফিকার

আরও পড়ুন
লোড হচ্ছে...