অনগ্রসর মানুষ সরকারি চাকরি পাবে: প্রধানমন্ত্রী

0

কোটা বাতিল হলেও নীতিমালার মাধ্যমে প্রতিবন্ধী এবং সমাজের অনগ্রসর মানুষ সরকারি চাকরি পাবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সোমবার (৩ ডিসেম্বর) রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ২৭তম আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবস এবং ২০তম জাতীয় প্রতিবন্ধী দিবস-২০১৮ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে তিনি প্রধান অতিথির বক্তব্য রাখছিলেন।

প্রধানমন্ত্রী বলেন, কোটা পদ্ধতি বাতিল করা হলেও প্রতিবন্ধী, ক্ষুদ্র নৃগোষ্ঠী এবং অনগ্রসর জাতিগোষ্ঠীর উন্নয়ন ও কর্মসংস্থানে নতুন নীতিমালা প্রণয়নের কাজ চলছে। প্রতিবন্ধীদের জীবনযাত্রার উন্নয়নে ১৬ লাখের বেশি প্রতিবন্ধীকে বর্তমানে ভাতা দেওয়া হচ্ছে। শিগগিরই মোবাইল ফোনের মাধ্যমে তাদের এই ভাতা পৌঁছে দেওয়ার ব্যবস্থা করা হবে।

এসময় প্রতিবন্ধীদের যাতায়াত সহজ করতে ভবিষ্যতে সব ধরনের স্থাপনা প্রতিবন্ধীদের যাতায়াতবান্ধব করে গড়ে তোলার নির্দেশনা দেওয়া হয়েছে বলেও জানান প্রধানমন্ত্রী।

তিনি বলেন, একজন মানুষ হিসেবে প্রতিবন্ধীদের কোনো অধিকার ছিল না। আমরা ক্ষমতায় আসার পর সাধারণ মানুষের মধ্যে প্রতিবন্ধী সম্পর্কে সচেতনতা সৃষ্টি করে তাদের অধিকার ফিরিয়ে দিয়েছি।

এখন আর প্রতিবন্ধীরা অবহেলার পাত্র নয় উল্লেখ করে প্রধানমন্ত্রী প্রতিবন্ধীদের খেলাধুলাসহ অন্যান্য সৃজনশীল কাজে উৎসাহ প্রদান ও সহায়তা করতে সমাজের বিভিন্ন স্তরের মানুষকে এগিয়ে আসার আহ্বান জানান। দেশের অগ্রগতি ও উন্নয়নে প্রতিবন্ধী ব্যক্তির মেধা ও সৃজনশীলতাকে কাজে লাগানোর বিষয়ে গুরুত্বারোপ করেন তিনি।

অনুষ্ঠানে সফল প্রতিবন্ধী ব্যক্তি ও প্রতিষ্ঠানের প্রধানদের হাতে পুরস্কার তুলে দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

জয়নিউজ/আরসি
আরও পড়ুন
লোড হচ্ছে...