রেডিসনে জমজমাট মালয়েশিয়ান শিক্ষামেলা

0

সরকারের ধারাবাহিকতা থাকলে বাংলাদেশের শিক্ষার হার অচিরেই শতভাগে উন্নীত হবে উল্লেখ করে চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দীন বলেছেন, আমাদের শিক্ষার হার উর্ধ্বমুখী। এটা খুবই সন্তোষজনক। সরকারের লক্ষ্য হচ্ছে এই শিক্ষার হারকে শতভাগে উন্নীত করা। শিক্ষা মন্ত্রণালয় এ ব্যাপারে নিরন্তর প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। যার ফলে গত ১০ বছরে বাংলাদেশে স্বাক্ষরতার হার ২৬ দশমিক ২৪ শতাংশ বৃদ্ধি পেয়ে ৭২ দশমিক ৯০ শতাংশে উন্নীত হয়েছে।

সোমবার (৩ ডিসেম্বর) নগরের রেডিসন ব্লুতে মালয়েশিয়ান শিক্ষা মন্ত্রণালয় ও শিক্ষা বিষয়ক প্রতিষ্ঠান এডুকেশন মালয়েশিয়া গ্লোবাল সায়েন্সেস (ইএমজিএস) এর উদ্যোগে মালয়েশিয়ান শিক্ষামেলায় তিনি এসব কথা বলেন। মেলার সার্বিক সহযোগিতায় ছিল আন্তর্জাতিক শিক্ষা বিষয়ক পরামর্শক প্রতিষ্ঠান উইনিং ম্যাগ্নিটিউড।

সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন ফিতা কেটে মেলার উদ্বোধন করেন। এসময় ইএমজিএস-এর প্রধান নির্বাহী কর্মকর্তা মো. হারিছ বিন ইয়াকুব, উইনিং ম্যাগ্নিটিউডের ব্যবস্থাপনা পরিচালক কাবিলান মুনিয়ানদে, মঞ্জুমা মোর্শেদ, মহিউদ্দিন সুমন প্রমুখ উপস্থিত ছিলেন।

মেলায় মালয়েশিয়ার শীর্ষস্থানীয় ইউনিভার্সিটি অব মালায়া, টেইলরস ইউনিভার্সিটি, সেগি ইউনিভার্সিটি, ইউনিভার্সিটি কেবানসান, কোয়েস্ট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি পেরাক, সাইবারজায়া ইউনিভার্সিটি কলেজ অব মেডিক্যাল সায়েন্সেস, জিয়ামেন ইউনিভার্সিটি মালয়েশিয়াসহ আরো অনেক সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয় অংশগ্রহণ করে।

দিনব্যাপী এ মেলায় শিক্ষার্থী ও অভিভাবকদের ব্যাপক ভিড় লক্ষ করা গেছে। এসময় আগত শিক্ষার্থী ও অভিভাবকরা মালয়েশিয়ান শিক্ষা প্রতিষ্ঠান এবং ইএমজিএস-এর প্রতিনিধিদের সঙ্গে সরাসরি কথা বলে ভর্তি, বৃত্তি সুবিধা এবং ভিসা সংক্রান্ত বিস্তারিত তথ্য সংগ্রহ করেন। এতে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান মেধার ভিত্তিতে শতভাগ বৃত্তি দেয়ার ঘোষণা দেয়। তবে যারা মেলায় অংশগ্রহণ করতে পারেননি কিন্তু মালয়েশিয়ায় উচ্চশিক্ষা গ্রহণে আগ্রহী, তারা উইনিং ম্যাগ্নিটিউড চট্টগ্রাম এর কার্যালয় থেকে তথ্য সংগ্রহ করতে পারবেন বলে আয়োজকরা জানিয়েছেন।

জয়নিউজ/কাউছার/জুলফিকার
আরও পড়ুন
লোড হচ্ছে...