সালাহ উদ্দিনের বিরুদ্ধে দুই মামলায় গ্রেফতারি পরোয়ানা

0

কক্সবাজারের উপজেলা চকরিয়া থানার দুটি মামলায় কক্সবাজার-১ (চকরিয়া-পেকুয়া) আসনের সাবেক সংসদ সদস্য ও সাবেক প্রতিমন্ত্রী সালাহউদ্দিন আহমদের জামিন বাতিল করে গ্রেফতারি পরোয়ানা জারি করা হয়েছে। কক্সবাজারের সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালত এই আদেশ দিয়েছেন।

সালাহ উদ্দিন প্রায় ৪ বছর আগে সরকারবিরোধী আন্দোলন চলাকালে ঢাকা থেকে ‘নিখোঁজ’হয়ে দীর্ঘ প্রায় ২ মাস পর ভারতের মেঘালয় রাজ্যের শিলং শহর থেকে উদ্ধার হয়েছিলেন। সেই থেকে অনুপ্রবেশ মামলায় তাকে ভারতে অবস্থান করতে হচ্ছে। শিলং এর আদালত সেই মামলায় বেকসুর খালাস দিলেও কূটনৈতিক কারণে তিনি দেশে ফিরতে পারছেন না। তাঁর আইনজীবীরা ওই কারণ দেখিয়ে আদালতে সেই দুটি মামলার অভিযোগ গঠন পেছানো ও জামিনের মেয়াদ বৃদ্ধির আবেদন করলেও আদালত জামিন বাতিল করে গ্রেফতারি পরোয়ানার আদেশ দেন।

রোববার (২ ডিসেম্বর) কক্সবাজারের সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট (সদর) আদালতে বিচারাধীন সালাহউদ্দিন আহমদের ওই দুটি মামলা চলমান ছিল। চকরিয়া থানায় দায়ের করা ওই দুইটি মামলার অভিযোগ গঠনের দিন ছিল রোববার। মামলা দুটি হল জি.আর-৪৭/২০০৭ ও জি.আর-৫১/২০০৭।

বিএনপির সর্বোচ্চ নীতি নির্ধারণী ফোরাম স্থায়ী কমিটির বর্তমান সদস্য সালাহউদ্দিন আহমদের পক্ষে আইনজীবীরা অভিযোগ গঠনের জন্য সময়ের আবেদন করেন। কিন্তু আদালতের বিচারক সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট তামান্না ফারাহ উভয় মামলায় আসামিপক্ষের সময়ের আবেদন নামঞ্জুর এবং জামিন বাতিল করে তাঁর বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেন।

আদালত সূত্র মতে, আসামি সালাহউদ্দিন আহমদের অনুপস্থিতিতে দুটি মামলারই অভিযোগ গঠন করা হয়।

রাষ্ট্রপক্ষে মামলা পরিচালনা করেন সহকারী পাবলিক প্রসিকিউটর (এপিপি) অ্যাডভোকেট সাঈদ হোছাইন। আসামি পক্ষে ছিলেন সিনিয়র আইনজীবী ও জেলা বিএনপির সাধারণ সম্পাদক অ্যাডভোকেট শামীম আরা স্বপ্নাসহ অর্ধশতাধিক আইনজীবী।

জয়নিউজ/গিয়াস/জুলফিকার
আরও পড়ুন
লোড হচ্ছে...