শ্রমিকদের উন্নয়নে সরকার নিরলসভাবে কাজ করছে- মেয়র

বর্তমান সরকার শ্রমিকবান্ধব। শ্রমিকদের উন্নয়নে সরকার নিরলসভাবে কাজ করে যাচ্ছে। বন্দর শ্রমিক কর্মচারীদের যৌক্তিক ১৪ দফা দাবী দ্রুত সময়ের মধ্যে মেনে নেয়ার জন্য বন্দর কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানিয়েছেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দীন।

- Advertisement -

মঙ্গলবার ( ৭ আগস্ট) সকালে চট্টগ্রাম বন্দর ব্যবহারকারী শ্রমিক-কর্মচারী লীগ আয়োজিত বিশেষ সাধারণ সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

- Advertisement -google news follower

সিটি মেয়র বলেন, শ্রমিকদের প্রতি অবহেলা নয়, সম্মান চাই। শ্রমিক কর্মচারীদের দাবী সমূহ শতভাগ যৌক্তিক। তিনি শ্রমিকদের ঐক্য প্রত্যাশা করে বলেন, ন্যায়সঙ্গত দাবী বাস্তবায়নের জন্য শ্রমিকদের ঐক্য প্রয়োজন। বন্দর বাংলাদেশের অর্থনীতির চালিকাশক্তি। বাজেটের দুই তৃতীয়াংশ অর্থ বন্দর থেকে জোগান হয়ে থাকে। তাই চট্টগ্রাম বন্দর সচল থাকলে দেশও সচল থাকবে। নেতৃত্বকে ব্যক্তির স্বার্থে নয়, শ্রমিক শ্রেণী, দেশের স্বার্থে নিয়োজিত রাখতে হবে।

মেয়র বলেন, একটি স্বার্থন্বেষী মহল বন্দরের সুনামকে এবং দেশের অর্থনীতির প্রধান চালিকা শক্তিকে প্রশ্নবিদ্ধ করার অপপ্রয়াস চালিয়ে যাচ্ছে। এ ধরনের দেশপ্রেম বিবর্জিত কাজে যারা লিপ্ত তাদের বিষয়ে শ্রমিক কর্মচারীদের সজাগ ও সচেতন থাকার পরামর্শ দেন সিটি মেয়র।

- Advertisement -islamibank

বন্দর শ্রমিক কর্মচারী লীগের ১৪ দফা দাবী সমূহের মধ্যে চট্টগ্রাম বন্দরের বার্থ, টার্মিনাল ও শিপ হ্যান্ডলিং অপারেটরস মালিকদের অধীনে কর্মরত উউন্সম্যানদেরকে বন্দরের শ্রম শাখায় অন্তর্ভূক্তি, কর্মক্ষেত্রে আঘাত প্রাপ্ত শ্রমিক কর্মচারীদের জন্য ৪০০ টাকা হিসাবে চিকিৎসাকালীন সময়ের দৈনিক জীবিকাভাতা প্রদান, কর্মরত মেহনতি শ্রমিক কর্মচারীদের জন্য ‘গ্রুপ ইন্সুরেন্স’ বাস্তবায়ন,‘টনিজ ভিত্তিতে মজুরী প্রদান, বর্ষাকালীন সময়ে প্রতি বৎসর রেইনকোট প্রদান, বন্দরের কন্টেইনার বার্থ,কার্গো বার্থ, বর্হিঃনোঙ্গর এবং সিসিটি ও এনসিটি টার্মিনাল বার্থসহ সর্বক্ষেত্রে বন্দরের তালিকাভূক্ত শ্রমিক কর্মচারী বাধ্যতামূলক নিয়োগ করা, বর্তমানে কর্মরত ল্যাসিং আনল্যাসিং শ্রমিকদের ক্ষেত্রে ‘থ্রি শিফট’ চালু জেনারেল কার্গো বার্থে ল্যাসিং আনল্যাসিং শ্রমিক নিয়োগ, বন্দর পরিচয়পত্র প্রদান, জরুরীভাবে পর্যাপ্ত পানি ও টয়লেট সুবিধা প্রদান, শ্রমিক কর্মচারীদের মেয়ের বিবাহ বাবদ প্রদত্ত অনুদান, সিবিএ’র জন্য বন্দরের ‘জায়গায় ও অর্থায়নে’ আসবাবপত্রসহ অফিস বরাদ্দ প্রদান রয়েছে।

বন্দর ব্যবহারকারী শ্রমিক কর্মচারী লীগ(সিবিএ)’র সভাপতি মোহাম্মদ মীর নওশাদের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন জাতীয় শ্রমিক লীগ কেন্দ্রীয় কমিটির যুগ্ম সম্পাদক আলহাজ্ব সফর আলী, কাউন্সিলর হাজী মো. জাহাঙ্গীর আলম চৌধুরী, ভারপ্রাপ্ত সাধারন সম্পাদক উৎপল বিশ্বাস, হাজী মো. কামাল, নুরুল আবছার, সরোয়ার মিয়া, হুমায়ুন কবির, মো. আবু বক্কর চৌধুরী বাপ্পী প্রমুখ।

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM