মাওলানা আমিরুজ্জামানের ইন্তেকাল, হাছান মাহমুদের শোক

0

রাঙ্গুনিয়ার সরফভাটা মেহেরিয়া মাদ্রাসার সিনিয়র শিক্ষক মাওলানা মোহাম্মদ আমিরুজ্জামান শনিবার (৮ ডিসেম্বর) দুপুর ১২টায় সুখবিলাসের নিজ বাড়িতে ইন্তেকাল করেছেন (ইন্নালিল্লাহে…রাজেউন)। তিনি মেহেরিয়া মাদ্রাসায় দাওরায়ে হাদীসের (মাস্টার্স সমমান) শিক্ষক ছিলেন।

মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৬৪ বছর। তিনি স্ত্রী, ২ ছেলে ৩ মেয়ে, নাতি-নাতনি ও আত্মীয়স্বজনসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন।

জানা যায়, গত ১৫ নভেম্বর রাতে মেহেরিয়া মাদ্রাসার দুইদিনব্যাপী বার্ষিক মাহফিলে বক্তৃতা দেয়ার সময় মাওলানা আমিরুজ্জামান হঠাৎ অসুস্থ হয়ে পড়লে তাকে গ্রামের বাড়িতে নিয়ে যাওয়া হয়। অবস্থার অবনতি হলে পরদিন তাঁকে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। আরো অবনতি হলে ১৭ নভেম্বর রাতে তাকে নগরের প্রবর্তকে শেভরন ভবনে ভারতের বিখ্যাত ফরটিস এসকর্টস হার্ট ইনস্টিটিউটের ফরটিস হাসপাতালের সিসিইউতে স্থানান্তর করা হয়।

হার্টের জটিলতা, ডায়বেটিস, উচ্চরক্তচাপের সঙ্গে তীব্র নিউমোনিয়ার উপসর্গ যুক্ত হওয়ায় তাকে ৪ দিন করোনারি কেয়ার ইউনিটে রাখার পর অবস্থার কিছুটা উন্নতি হলে তাকে ক্যাবিনে স্থানান্তর করা হয়। সেখানে অবস্থার আরো উন্নতি হলে গত সপ্তাহে ক্লিনিক থেকে তার শ্যালক একুশে পত্রিকা সম্পাদক আজাদ তালুকদারের শহরের বাসায় রাখা হয় কিছুদিন।

এর আগে গত মঙ্গলবার (৪ নভেম্বর) তিনি রাঙ্গুনিয়াস্থ সুখবিলাস গ্রামের বাড়িতে চলে যান। তাঁর অন্যান্য রোগের কিছুটা উপশম হলেও তীব্র কাশিটা কোনোভাবেই কমছিলই না। এ অবস্থায় সেখানেই শনিবার সকাল ১১টার দিকে আকস্মিক মৃত্যুবরণ করেন মাওলানা আমিরুজ্জমান।

ইসলামী চিন্তাবিদ মাওলানা মোহাম্মদ আমিরুজ্জামানের মৃত্যুতে বাংলাদেশ আওয়ামী লীগের প্রচার সম্পাদক সাবেক মন্ত্রী ড. হাছান মাহমুদ এমপি গভীর শোক ও শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন।

এক শোকবার্তায় হাছান মাহমুদ বলেন, মাওলানা মোহাম্মদ আমিরুজ্জামান রাঙ্গুনিয়ার অন্যতম শ্রেষ্ঠ আলেম। ধর্মীয় জ্ঞান ছাড়াও বিভিন্ন বিষয়ে তাঁর জানাশোনার পরিধি ছিল ব্যাপক। তাঁর মৃত্যুতে রাঙ্গুনিয়ার মানুষ একজন প্রখ্যাত ইসলামী চিন্তাবিদকে হারালো।

আরও পড়ুন
লোড হচ্ছে...