ইভিএম প্রস্তুতিতে কোতোয়ালিতে মক ভোট

0

আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে চট্টগ্রাম-৯ (কোতোয়ালি-বাকলিয়া) আসনের ১৪৪টি ভোটকেন্দ্রে ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) মাধ্যমে ভোটগ্রহণ করা হবে। এর প্রস্তুতির অংশ হিসেবে কোতোয়ালিতে কারিগরি টিমের সমন্বয়ে প্রশিক্ষণ (মক) ভোটগ্রহণ করা হয়েছে।

এ উপলক্ষে চট্টগ্রাম-৯ (কোতোয়ালি-বাকলিয়া) আসনে ৪টি ভোটকেন্দ্রে শনিবার (৮ ডিসেম্বর) বেলা ১২টা থেকে বিকেল ৫টা পর্যন্ত সংশ্লিষ্ট কেন্দ্রের ভোটারদের সম্পৃক্ত করে কর্মকর্তা ও দায়িত্বপ্রাপ্ত কারিগরি টিমের সমন্বয়ে প্রশিক্ষণ (মক) ভোটগ্রহণ করা হয়।

যেসব ভোটকেন্দ্রে মক ভোট নেওয়া হয় সেগুলো হল- কোতোয়ালির এনায়েত বাজার ওয়ার্ড কাউন্সিলর কার্যালয়, এনায়েত বাজার মহিলা কলেজ, রেলওয়ে কলোনী সিটি করপোরেশন স্কুল ও অপর্ণা চরণ বালিকা উচ্চ বিদ্যালয়।

মক ভোটের প্রথমদিনে ভোটারদের উপস্থিতি তুলনামূলক কম ছিল। বিশেষ করে এনায়েত বাজার মহিলা কলেজ কেন্দ্রে মাত্র ১২ জন ভোটার উপস্থিত ছিলেন।

চট্টগ্রাম জেলা নির্বাচন কর্মকর্তা মো. মুনীর হোসাইন খান জয়নিউজকে বলেন, প্রথমদিন অনেকে বিষয়টি সম্পর্কে জানতো না। তাই উপস্থিতি কিছুটা কম ছিল। আসন্ন সংসদ নির্বাচনে চট্টগ্রাম-৯ (কোতোয়ালি-বাকলিয়া) আসনে ইভিএম ব্যবহারের সিদ্ধান্তের পর প্রস্তুতি হিসেবে ৪ কেন্দ্রে মক ভোটগ্রহণ করা হয়েছে। নির্বাচনের সাধারণ ভোটাররা যাতে সহজে ইভিএম সম্পর্কে ধারণা পান এবং ভোট দিতে পারেন, এজন্য মক ভোটের আয়োজন করা হয়েছে। প্রতিটি কেন্দ্রে মক ভোট হবে। শনিবার (৮ ডিসেম্বর) যে কেন্দ্রগুলোতে মক ভোট হয়েছে, রোববারও এসব কেন্দ্রে মক ভোট হবে। এরপর প্রত্যেকদিন একটি করে ওয়ার্ডে মক ভোট হবে। সকাল ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত ভোটগ্রহণ হবে।

প্রসঙ্গত, আসন্ন সংসদ নির্বাচনে ৩০ ডিসেম্বর ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। এ নির্বাচনে ৩০০ আসনের মধ্যে সারাদেশে ৬টি আসনে সব ভোটকেন্দ্রে ইভিএমের মাধ্যমে ভোটগ্রহণের সিদ্ধান্ত নেয় নির্বাচন কমিশন (ইসি)। এর মধ্যে চট্টগ্রাম-৯ (কোতোয়ালি-বাকলিয়া) আসনটি অন্যতম।

এ আসনে ভোটার রয়েছে ৩ লাখ ৯০ হাজার ৪৩১ জন। এর মধ্যে পুরুষ ভোটার দুই লাখ চার হাজার ২০২ জন ও মহিলা ভোটার এক লাখ ৮৬ হাজার ২২৪ জন।

কোতোয়ালি আসনটি চট্টগ্রাম সিটি করপোরেশনের ১৫ থেকে ২৩ ও ৩১ থেকে ৩৫ নম্বর ওয়ার্ড নিয়ে গঠিত। এই আসনে একাদশ নির্বাচনে লড়ার জন্য বিভিন্ন রাজনৈতিক দল ও স্বতন্ত্র হিসেবে প্রার্থী আছেন ১২ জন। যাচাই-বাছাইয়ে তিন প্রার্থীর মনোনয়নপত্র বাতিল হয়েছে।

জয়নিউজ/বিশু/জুলফিকার

আরও পড়ুন
লোড হচ্ছে...