৫ নারীকে রোকেয়া পদক দিলেন প্রধানমন্ত্রী

0

নারীর ক্ষমতায়নে অবদান রাখায় এ বছর বেগম রোকেয়া পদক পেলেন ৫ নারী।

রোববার (৯ ডিসেম্বর) সকালে বেগম রোকেয়া দিবস-২০১৮ উপলক্ষে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এক অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই পদক প্রদান করেন।

এ  সময় প্রধানমন্ত্রী বলেন, বেগম রোকেয়ার স্বপ্ন বৃথা যেতে দিইনি, দেবো না। বেগম রোকেয়া স্বপ্ন দেখেছিলেন, বাংলাদেশের মেয়েরা জজ হবে, ব্যারিস্টার হবে, বিচারপতি হবে। আজ প্রধানমন্ত্রী থেকে শুরু করে সচিব, মেজর জেনারেল সবই হচ্ছে মেয়েরা। আমরা বেগম রোকেয়ার স্বপ্ন বাস্তবায়ন করছি।

তিনি বলেন, অধিকার কেউ দেয় না, অধিকার আদায় করে নিতে হয়। মেয়েদের অধিকার আদায় করে নিতে হবে।

তিনি বলেন, ২০০৯ সালে সরকার পরিচালনার দায়িত্ব গ্রহণের পর থেকে আমরা দেশে নারী শিক্ষার প্রসার, নারীর আর্থ-সামাজিক উন্নয়ন, নারীর ক্ষমতায়নে বিভিন্ন কর্মসূচি বাস্তবায়ন করে যাচ্ছি। আমরা নারী উন্নয়ন নীতি-২০১১ প্রণয়ন করে তা বাস্তবায়ন করছি।

বাল্যবিবাহ নির্মূলের জন্য ‘বাল্যবিবাহ নিরোধ আইন-২০১৭’ প্রণয়ন করা হয়েছে জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, নারী শিক্ষার প্রসারে দ্বাদশ শ্রেণি পর্যন্ত মেয়েদের শিক্ষা অবৈতনিক করা হয়েছে। নারীরা আজ কর্মমুখী। বেড়েছে নারীর কর্মসংস্থান। নারী আজ হয়েছে সাবলম্বী।

এ বছর বেগম রোকেয়া পদক পেয়েছেন সাবেক মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী জিন্নাতুননেসা তালুকদার, প্রফেসর জোগরা আনিস, শীলা রায়, রমা চৌধুরী (মরণোত্তর) ও রোকেয়া বেগম। পদকপ্রাপ্তদের প্রত্যেককে ২৫ গ্রাম স্বর্ণের পদক, একটি সার্টিফিকেট ও দুই লাখ করে টাকা দেওয়া হয়।

জয়নিউজ/আরসি
আরও পড়ুন
লোড হচ্ছে...