দেবুর ক্যামেরায় শেখ হাসিনার বর্ণিল জীবন

0

বঙ্গবন্ধুকন্যা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নিয়ে খ্যাতিমান আলোকচিত্রী দেবপ্রসাদ দাস দেবুর ‘চট্টগ্রামে শেখ হাসিনা- একটি অপ্রকাশিত ইতিহাস’ নামে একটি ফটো অ্যালবাম প্রকাশিত হয়েছে।

রোববার (৯ ডিসেম্বর) বিকেলে চট্টগ্রাম প্রেস ক্লাবের বঙ্গবন্ধু হলে এ উপলক্ষে এক অনাড়ম্বর প্রকাশনা অনুষ্ঠানের আয়োজন করা হয়। এবিএম মহিউদ্দিন চৌধুরী চ্যারিটেবল ফাউন্ডেশনের পক্ষে ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল অ্যালবামটি প্রকাশ করেছেন। অ্যালবামটির মূল্য ধরা হয়েছে ১ হাজার টাকা।

এই ফটো অ্যালবাম নিয়ে দেবপ্রসাদ দেবু জয়নিউজকে বলেন, আমার ক্যারিয়ারের শুরুতে ছিল সাদাকালো ছবির যুগ, তারপর যুক্ত হয়েছে রঙিন রিল। সেই ১৯৮৪ সাল থেকে ২০১৩ সালে তোলা ১ বস্তা রিলের ভেতর থেকে ২৪৮টি ছবি বাছাই করেছি। সময় লেগেছে লেগেছে ১ বছর। তারপর সেই ছবিগুলো দিয়ে বঙ্গবন্ধুকন্যার সংগ্রামী-জীবনের গল্প বলার চেষ্টা করেছি। একেকটি ছবিতে মূর্ত হয়েছে হাজার শব্দের ইতিহাস। ছবির পদে পদে ছিল ঝুঁকি, নেপথ্যেও রয়েছে অজানা অনেক গল্প।

অ্যালবামে শেখ হাসিনার পাশাপাশি আখতারুজ্জামান চৌধুরী বাবু, আতাউর রহমান খান কায়সার, চট্টলবীর এবিএম মহিউদ্দিন চৌধুরী, এমএ মান্নান, ইসহাক মিয়া, পুলিন দেসহ অনেকের ছবি রয়েছে।

আবেগাপ্লুত কণ্ঠে দেবপ্রসাদ দাস দেবু বলেন, ১৯৮৮ সালে গণহত্যার সময় তোলা আমার ছবি বিভিন্ন পত্রিকায় ছাপানো হয়। ওই দিন দৌড়ঝাঁপের মধ্যেও আমি উপোস ছিলাম। সেই পরিশ্রম স্বার্থক হয়েছে। ‘বাংলার বাণী’তে প্রথম পৃষ্ঠায় আট কলামে সেই ছবি ছাপানো হয়েছিল।

প্রকাশনা অনুষ্ঠানে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী, প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. অনুপম সেন, চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দীন, আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ব্যারিস্টার মুহিবুল হাসান চৌধুরী নওফেল, দক্ষিণ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মফিজুর রহমান, চট্টগ্রাম প্রেস ক্লাবের সভাপতি কলিম সরওয়ার, সাবেক সভাপতি আবু সুফিয়ান, চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়ন সভাপতি নাজিমুদ্দীন শ্যামল, চট্টগ্রাম প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক শুকলাল দাশ, যুগ্ম সম্পাদক চৌধুরী ফরিদ, যুবলীগের যুগ্ম আহ্বায়ক ফরিদ মাহমুদসহ বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

জয়নিউজ/ফারুক/বিশু/জুলফিকার
আরও পড়ুন
লোড হচ্ছে...