প্রতীক বরাদ্দ আজ

0

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের প্রার্থীদের প্রতীক বরাদ্দ সোমবার (১০ ডিসেম্বর)। ভোটে লড়তে ৩০০ আসনে চূড়ান্ত প্রার্থীদের প্রতীক বরাদ্দ দেবেন সংশ্লিষ্ট রিটার্নিং কর্মকর্তারা। নির্বাচন কমিশন (ইসি) সূত্র এ খবর দিয়েছে।

প্রতীক বরাদ্দের পরই দেশজুড়ে শুরু হবে প্রচার উৎসব। এ সময় যাতে আচরণ বিধিমালা লঙ্ঘন না হয়, সেজন্য নির্বাহী ম্যাজিস্ট্রেট ও আইন-শৃঙ্খলা বাহিনীকে নির্দেশনা দিয়েছে ইসি। পাশাপাশি রয়েছে শতাধিক নির্বাচনী কমিটি। এসব কমিটির কাছে বিভিন্ন অভিযোগ জানাতে পারবেন প্রার্থী ও তাদের সমর্থক।

আসন্ন নির্বাচনে লড়তে মোট ২৫৮ আসনে প্রার্থী দিয়েছে আওয়ামী লীগ। এর বাইরে ১৫টি আসনে নৌকা নিয়ে লড়বে জোটের শরিকরা। বাকি ২৭টি আসন একক প্রার্থীর জন্য ছাড় দেওয়া হয়েছে বর্তমান বিরোধীদল জাতীয় পার্টিকে।

এবার শরিকদের ৬০ থেকে ৭০টি আসনে ছাড় দেওয়ার কথা জানিয়েছিল ক্ষমতাসীন দল আওয়ামী লীগ। শেষ পর্যন্ত দেওয়া হয়েছে ৪২টি আসন।

এদিকে ৩০০টি সংসদীয় আসনের মধ্যে ৫৯টি দুই জোটের শরিকদের ছেড়ে দিয়ে বাকি ২৪১ আসনে প্রার্থী দিয়েছে বিএনপি।

অবশ্য শরিকদের মধ্যে কেবল একটি আসনে দলীয় প্রতীক ছাতা নিয়ে লড়বেন এলডিপি চেয়ারম্যান অলি আহমেদ। আর একটি আসনে জামায়াতের প্রার্থী লড়বেন স্বতন্ত্র হিসেবে। বাকি ২৯৮টি আসনে থাকছে ধানের শীষ প্রতীকের প্রার্থী।

জয়নিউজ/আরসি
আরও পড়ুন
লোড হচ্ছে...