‘দেশের উন্নয়ন চাইলে রাজস্ব দিতে হবে’

0

ভ্যাট দিচ্ছে জনগণ, দেশের হচ্ছে উন্নয়ন’ স্লোগানে সোমবার (১০ ডিসেম্বর) সারাদেশে অষ্টমবারের মতো পালিত হচ্ছে জাতীয় ভ্যাট দিবস।

এ উপলক্ষে সোমবার সকাল ১১টায় নগরের ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের বঙ্গবন্ধু কনফারেন্স হলে সেমিনার ও সর্বোচ্চ ভ্যাটদাতাদের সম্মাননা প্রদান অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে প্রধান অতিথি ছিলেন জাতীয় রাজস্ব বোর্ডের সদস্য খন্দকার মুহাম্মদ আমিনুর রহমান।

প্রধান অতিথি বলেন, ব্যবসায়ী ও আমরা ভ্যাট আদায়ের জন্য এক ছাদের নিচে কাজ করে যাচ্ছি। ২০২১ ও  ২০৪১ সালকে সামনে রেখে আমরা কাজ করছি । আপনারা যদি দেশের উন্নয়ন চান তাহলে রাজস্ব দিতে হবে।

তিনি জানান, ভ্যাট প্রদান সহজ করতে ২০১৯ সালের মধ্যে অনলাইন ব্যবস্থা চালু করা হচ্ছে। আমাদের এখন বাইরের দেশের সাহায্যের প্রয়োজন হয় না।  আমাদের  নিজেদের অর্থায়নে পদ্মা সেতু প্রকল্প বাস্তবায়ন হচ্ছে। ২০৪১ সালের আগে আমরা উন্নত দেশে পরিণত হব।

চট্টগ্রাম কাস্টমস, এক্সাইজ ও কমিশনারেটের কমিশনার সৈয়দ গোলাম কিবরিয়ার সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন কর অঞ্চল-১ কর কমিশনার মোতাহের হোসেন, চট্টগ্রাম কাস্টমস কমিশনার ড. এ কে এম নুরুজ্জামান, চট্টগ্রাম কাস্টমস বন্ড কমিশনারেট কমিশনার আজিজুর রহমান, চট্টগ্রাম চেম্বারের সভাপতি মাহবুবুল আলম ও মেট্রোপলিটন চেম্বারের সভাপতি খলিলুর রহমান । এছাড়া চট্টগ্রাম চেম্বারের  সহ-সভাপতি সৈয়দ জামাল আহমেদ ও পরিচালক অহীদ সিরাজ চৌধুরী স্বপন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে চট্টগ্রাম চেম্বার সভাপতি মাহবুবুল আলম বলেন, সরকারের ভিশন বাস্তবায়নে আমাদেরকে ভ্যাট দিতে হবে। এর কোনো বিকল্প নেই। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ব্যবসায়ীদের প্রতি আশ্বস্ত  হয়ে ৫০ শতাংশ ভ্যাট প্রদান স্থগিত করেছেন। ব্যবসায়ীরা যেন ভ্যাট দিতে গিয়ে হয়রানির শিকার না হন সেদিকে লক্ষ্য রাখতে হবে।

স্বাগত বক্তব্যে কাস্টমস কমিশনার ড. এ কে এম নুরুজ্জামান বলেন, ২০২১ সাল থেকে ২০৪১ সালের মধ্যে বাংলাদেশ  উন্নয়নশীল দেশ থেকে উন্নত দেশে পরিণত হবে। বর্তমানে দেশে যে পরিমাণ রাজস্ব আয় হয় তার সিংহভাগ আসেছে ভ্যাট থেকে। আয়কর, ভ্যাট ও কাস্টমস দিবসগুলো এখন আর শুধু দিবস নেই, উৎসবে পরিণত হয়েছে। আয়কর দেওয়ার প্রথা পৃথিবীর জন্মলগ্ন থেকে চালু। কাস্টমস ও সরকারের মূল উদ্দেশ্য হচ্ছে প্রত্যেকের সঙ্গে ভালো সম্পর্ক বজায় রাখা।  আমরা শুধু রাজস্ব আহরণ করি না, তার যথাযথ ব্যয়ের তদারকিও করি।

অনুষ্ঠানে চট্টগ্রাম ভ্যাট কমিশনারেটের অধীনে চৌধুরী টি ওয়্যারহাউজ, এ এম চ্যানেল, সায়মন বিচ রিসোর্টস লিমিটেড, হোটেল নিলয়, রুবেল এন্টারপ্রাইজ, রানা এন্টারপ্রাইজ ও হোটেল হিলভিউ আবাসিককে সর্বোচ্চ ভ্যাটদাতা হিসেবে সম্মাননা প্রদান করা হয়।

এনবিআর সূত্রে জানা গেছে, ১০ ডিসেম্বর দেশে তৃতীয়বারের মতো ভ্যাট দিবস পালিত হচ্ছে।  এর পাশাপাশি ১০ থেকে ১৫ ডিসেম্বর ভ্যাট সপ্তাহ পালন করবে এনবিআর।

জাতীয় ভ্যাট দিবস ও সপ্তাহ উপলক্ষে বুধবার ও বৃহস্পতিবার  (১২ ও ১৩ ডিসেম্বর)  বান্দরবন ও কক্সবাজার জেলায় সেমিনারের আয়োজন করেছে কাস্টমস এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট চট্টগ্রাম অঞ্চল।

জয়নিউজ/ফয়সাল/আরসি
আরও পড়ুন
লোড হচ্ছে...