খাগড়াছড়ি সড়কে বেড়েছে কাঠ পাচার

0

খাগড়াছড়ির রামগড় হয়ে চোরাইপথে কাঠ পাচার বৃদ্ধি পেয়েছে। কয়েকটি সংঘবদ্ধ চক্র এই কাঠ পাচারের সঙ্গে জড়িত বলে জানা গেছে।

স্থানীয়রা জানান, খাগড়াছড়ির বিভিন্ন বনাঞ্চল ও রামগড় লাগোয়া বিজিবির অধীনে চট্টগ্রাম উত্তর বন বিভাগের নারায়নহাট, হাসনাবাদ এবং করেরহাট রেঞ্চের আওতায় সরকারি সংরক্ষিত বনাঞ্চলের নানা প্রজাতির কাঠ ট্রাক, পিকআপ, খোলা জিপসহ বিভিন্ন গাড়িতে রামগড়-হেঁয়াকো-ফটিকছড়ি এবং রামগড়-হেঁয়াকো-করেরহাট-ফেনী সড়কে পাচার হয়। অথচ এ সড়কগুলোতে বেশ কয়েকটি বনজদ্রব্য পরীক্ষণ স্টেশন রয়েছে।

এলাকাবাসী আরো জানান, সরকারি সংরক্ষিত বাগানের নানা প্রজাতির গাছ প্রথমে টুকরা করে স্তূপাকারে রাখা হয়। তারপর সুযোগ বুঝে এসব কাঠ দেশের বিভিন্ন জেলায় পাচার করা হয়।

সূত্র জানায়, রামগড়ের ব্রতচন্দ্র পাড়া হয়ে কালাডেবা-লামকুবলিপাড়া-গার্ডপাড়া এবং নাকাপা-তৈচাকমা-বেলছড়ি এলাকায় কয়েকটি পাহাড়ি চোরাইপথ রয়েছে। ফেনী নদী হয়ে দেশীয় কাঠের সঙ্গে ভারতীয় কাঠও পাচার হয় বলে জানা গেছে।

সরেজমিন দেখা গেছে, সরকারি সংরক্ষিত বনাঞ্চলে গাছের সংখ্যা আগের চেয়ে অনেক কমে গেছে। রামগড়-ফেনী সড়কের উভয় পাশের সরকারি বাগানের পাচার হয়ে যাওয়া বড়বড় গাছের গোড়া ধ্বংসযজ্ঞের সাক্ষী হয়ে আছে এখন।

কাঠ পাচার প্রসঙ্গে রামগড় রেঞ্চ কর্মকর্তা বাবুরাম চাকমা জয়নিউজকে বলেন, পাহাড়ি এলাকায় অনেক চোরাই পথ রয়েছে। পাচারকারীরা ওই সব পথ ব্যবহার করায় বনবিভাগ ও পুলিশের লোকজন সময়মতো খবর পায় না। আবার নিজস্ব যানবাহন এবং লোকবলের অভাবেও পাচারকারীদের ধাওয়া করা কঠিন হয়।

রামগড় কাঠ ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক মো. মোস্তফা জয়নিউজকে বলেন, এখানকার কাঠ ব্যবসায়ীদের এখন দুর্দিন চলছে। এক টুকরা কাঠও বিজিবি নিতে দিচ্ছে না। তবে সংরক্ষিত সরকারি বনাঞ্চলের কাঠ পাচার হয় বলে শুনেছি।

এ প্রসঙ্গে বিজিবি অধিনায়ক লে. কর্নেল তারিকুল হাকিম জয়নিউজকে বলেন, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে এ বিষয়ে সজাগ থাকতে বলা হয়েছে। কিন্তু তারপরও অনেক সময় কাঠ পাচার হতে শোনা যায়। অবৈধভাবে গাছ কাটা ও কাঠ পাচাররোধকল্পে তাদের নিয়মিত টহল ও তল্লাশি কার্যক্রম অব্যাহত আছে।

তিনি আরো বলেন, মাঝে মধ্যে দুর্বৃত্তদের কাঠ পাচারের খবর পাই। ইতিমধ্যে গত ছয় মাসে বিপুল পরিমাণ অবৈধ কাঠ আটক করেছি। পাচারকারীদের আটক করতে বিজিবির সদস্যরা সক্রিয় আছে।

এদিকে শুক্রবার (৭ ডিসেম্বর) রামগড় ওয়াইফাপাড়া এলাকায় অভিযান চালিয়ে পাচার হওয়ার সময় ট্রাক বোঝাই (চট্রমেট্রো-ট-১১-৫১৬২) প্রায় ৪’শ ঘনফুট কাঠ আটক করে বিজিবি।

জয়নিউজ/বিশু/শহীদ/জুলফিকার
আরও পড়ুন
লোড হচ্ছে...