পর্দা নামল এসএমই মেলার

0

আর্থিক খাতের শৃঙ্খলার উপর গুরুত্ব দিয়ে বেসরকারি ব্যাংকগুলোকে এসএমই উদ্যোক্তাদের আরো বেশি সহযোগিতা করার আহ্বান জানিয়েছেন চট্টগ্রাম চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির সভাপতি মাহবুবুল আলম।

সোমবার (১০ ডিসেম্বর) নগরের ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে তিনদিনব্যাপী ৩য় আন্তর্জাতিক এসএমই মেলার সমাপনী অনুষ্ঠানে তিনি এ আহ্বান জানান। দি চিটাগাং চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি এ মেলার আয়োজন করে।

চেম্বার সভাপতি আরো বলেন, ক্ষুদ্র ও মাঝারি শিল্প হচ্ছে দেশের অর্থনীতির অন্যতম প্রধান চালিকাশক্তি। এই খাত সমৃদ্ধ হলে দেশের অর্থনীতি টেকসই হবে এবং দেশের অগ্রগতির ধারা অব্যাহত থাকবে। তিনি সরকারের রূপকল্প ২০২১, ২০৪১ এবং এসডিজি বাস্তবায়নে বেসরকারি খাতে অর্জিত প্রবৃদ্ধি ধরে রাখতে হবে বলে মন্তব্য করেন।

চেম্বার সভাপতি মাহবুবুল আলমের সভাপতিত্বে সমাপনী অনুষ্ঠানে বাংলাদেশ ব্যাংকের চট্টগ্রাম অঞ্চলের নির্বাহী পরিচালক এস এম রবিউল হাসান অতিথি হিসেবে উপস্থিত থেকে মেলায় অংশগ্রহণকারী প্রতিষ্ঠানগুলোর মাঝে সম্মাননা ক্রেস্ট প্রদান করেন।

অনুষ্ঠানে বাংলাদেশ ব্যাংকের ডেপুটি জেনারেল ম্যানেজার (এসএমই) নার্গিস সুলতানা এবং ইসলামী ব্যাংকের ভাইস প্রেসিডেন্ট ও জোনাল হেড সালেহ ইকবাল বক্তব্য রাখেন।

এসময় চেম্বার পরিচালক মোঃ অহীদ সিরাজ চৌধুরী (স্বপন), অঞ্জন শেখর দাশ ও মোঃ আবদুল মান্নান সোহেলসহ অংশগ্রহণকারী প্রতিষ্ঠানসমূহের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ ব্যাংকের চট্টগ্রাম অঞ্চলের নির্বাহী পরিচালক এস এম রবিউল হাসান বলেন, বাংলাদেশ হচ্ছে উদীয়মান অর্থনীতির দেশ। এসএমই খাত শুধুমাত্র দেশের অর্থনীতির সামগ্রিক উন্নয়ন বা কর্মসংস্থান সৃষ্টিতেই নয়, বরং নারীর ক্ষমতায়নেও অবদান রাখতে পারে। তিনি দেশের অর্থনীতির মূলধারাতে বিশেষ করে এসএমই খাতে নারীর অংশগ্রহণের ওপর গুরুত্বারোপ করেন।

বাংলাদেশ ব্যাংকের ডেপুটি জেনারেল ম্যানেজার নার্গিস সুলতানা বলেন, বাংলাদেশ ব্যাংক এসএমই খাতের উন্নয়নে নানামুখী উদ্যোগ নিলেও নারী সমাজ এখনও অনেক পিছিয়ে আছে।

মেলায় অংশগ্রহণকারী প্রতিষ্ঠানের মধ্যে প্রাইম ক্যাটাগরীতে মিউচ্যুয়াল ট্রাস্ট ব্যাংক, সোস্যাল ইসলামী ব্যাংক, কাজী এন্ড কাজী টি এস্টেট ও টেক লেদার বেস্ট স্টলের পুরস্কার লাভ করে। এছাড়া অংশগ্রহণকারী সকল প্রতিষ্ঠানের মাঝে ক্রেস্ট প্রদান করা হয়। মেলার পৃষ্ঠপোষক ছিল ইসলামী ব্যাংক ও এনসিসি ব্যাংক।

জয়নিউজ/ফয়সাল/পলাশ/জুলফিকার
আরও পড়ুন
লোড হচ্ছে...