হিমালয়ে তুষারঝড়ে আটকে পড়ে ৯ অভিযাত্রীর মৃত্যু

ভিনদেশ ডেস্ক :

হিমালয় পর্বতমালায় তুষারঝড়ে আটকা পড়ে অন্তত ৯ ভারতীয় অভিযাত্রী নিহত হয়েছেন। এই ঘটনায় আরও পাঁচজনকে জীবিত উদ্ধার করা হয়েছে বলে জানিয়েছে স্থানীয় কর্তৃপক্ষ।

- Advertisement -

বৃহস্পতিবার ভারতীয় বিমান বাহিনীর বরাতে এসব তথ্য নিশ্চিত করেছে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স।

- Advertisement -google news follower

কর্ণাটকের পর্বতারোহীদের দলটি উত্তরাখণ্ডে হিমালয় পর্বতে অভিযানে গিয়েছিল। সেখানে তারা তুষারঝড়ে আটকে পড়েন।

কর্ণাটকের শীর্ষস্থানীয় মন্ত্রী কৃষ্ণা বাইরে গৌড়া বলেছেন, উত্তর ভারতের উত্তরাখণ্ড রাজ্যের প্রত্যন্ত পর্বতগুলোতে প্রবল তুষারপাতের ফলে দক্ষিণের রাজ্য কর্ণাটকের পর্বতারোহীদের দল ক্ষতিগ্রস্ত হয়েছে।

- Advertisement -islamibank

তিনি আরও বলেন, তুষার তীব্র হয়ে তুষারঝড়ে পরিণত হয়। মঙ্গলবার সন্ধ্যা ৬টা নাগাদ, খারাপ আবহাওয়ায় দুইজন মারা যান। তুষার ও বাতাস পর্বতারোহীদের চলাচলকে অসম্ভব করে তোলে।

দৃশ্যমানতা শূন্যের কোঠায় নেমে আসে। তারা রুটে রাতের জন্য একসঙ্গে জড়ো হয়েছিলেন। রাতে আরও কয়েকজন মারা যান। উত্তরাখন্ডের উত্তর কাশী ও তেহরি জেলার সীমানায় হতাহতের এই ঘটনা ঘটে।

দুর্ঘটনার পর উদ্ধার কাজে যোগ দিয়েছে কেন্দ্রীয় বিপর্যয় মোকাবিলা বাহিনী, ভারতীয় বিমান বাহিনী ও রাজ্য বিপর্যয় মোকাবিলা বাহিনী।

জেএন/পিআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM