ফিলিস্তিনকে স্বীকৃতি দিলো কলম্বিয়া

0

ফিলিস্তিনকে সার্বভৌম রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিয়েছে লাতিন আমেরিকার দেশ কলম্বিয়া।
দেশটির নতুন প্রেসিডেন্ট ইভান দুকো আনুষ্ঠানিকভাবে দায়িত্ব নেওয়ার কয়েকদিন আগেই এই ঘোষণা আসলো। কলম্বিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়কে উদ্ধৃত করে এই খবর জানিয়েছে মধ্যপ্রাচ্যভিত্তিক সংবাদমাধ্যম মিডল ইস্ট আই।

পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে দেওয়া বিবৃতিতে বলা হয়, কলম্বিয়া সরকার ফিলিস্তিনকে স্বাধীন ও সার্বভৌম রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিয়েছে।

ফিলিস্তিনকে স্বীকৃতি দেওয়া লাতিন আমেরিকার সর্বশেষ রাষ্ট্র কলম্বিয়া। ফিলিস্তিনি বার্তা সংস্থা ওয়াফার মতে, নতুন প্রেসিডেন্ট দুকোও এই সিদ্ধান্তের সমর্থন জানিয়েছেন। জাতিসংঘের ৭০ শতাংশের বেশি সদস্য রাষ্ট্র ফিলিস্তিনকে স্বাধীন দেশ হিসেবে স্বীকৃতি দিয়েছে।

ফিলিস্তিনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস বারবারই বলে আসছেন, তাদেরকে সার্বভৌমত্বের স্বীকৃতি দিলে মধ্যপ্রাচ্য শান্তি প্রক্রিয়া অনেকটা ত্বরান্বিত হবে। তবে তা মানতে নারাজ ইসরায়েল ও তার মিত্ররা।

গত বছর জেরুজালেমকে ইসরায়েলি রাজধানী হিসেবে ডোনাল্ড ট্রাম্পের দেওয়া স্বীকৃতির পর আরব দেশগুলো বিশ্বের প্রতি ফিলিস্তিনকে স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেওয়ার আহ্বান জানায়। একইসঙ্গে পূর্ব জেরুজালেমকে এর রাজধানীর স্বীকৃতি দেওয়ার আহ্বান জানানো হয়।
জয়নিউজ/আরসি

আরও পড়ুন
লোড হচ্ছে...