ফের সংশয়ের মুখে রোহিঙ্গা প্রত্যাবাসন

0

বাংলাদেশ থেকে রোহিঙ্গা প্রত্যাবাসন ফের সংশয়ের মুখে পড়েছে। জাতিসংঘে নিরাপত্তা পরিষদের রোহিঙ্গা প্রত্যাবাসন নিয়ে আলোচনা থেকে চীন-রাশিয়া বয়কট করায় এ অচলাবস্থার সৃষ্টি হয়েছে।

রোহিঙ্গা সংকট নিরসনে জাতিসংঘের সঙ্গে গত জুনে একটি চুক্তি সম্পন্ন হয়েছিল। চুক্তি অনুযায়ী রাখাইন ছেড়ে পালিয়ে যাওয়া রোহিঙ্গাদের নিরাপদ-মর্যাদাপূর্ণ ও স্বেচ্ছামূলক প্রত্যাবাসন নিশ্চিতে ওই খসড়া প্রস্তাব নিরাপত্তা পরিষদে এনেছিল যুক্তরাজ্য। কিন্তু এ সংক্রান্ত আলোচনা থেকে চীন-রাশিয়া বয়কট করে বলে জানিয়েছে আন্তর্জাতিক সংবাদ মাধ্যমগুলো।

এর আগেও একাধিকবার চীন-রাশিয়ার বিরোধিতায় নিরাপত্তা পরিষদে রোহিঙ্গা সংকট নিরসনের পদক্ষেপ বাধাগ্রস্ত হয়।

সূত্র জানায়, রোহিঙ্গা সংকট নিরসনে মিয়ানমার কার্যকর পদক্ষেপ না নিলে দেশটির বিরুদ্ধে নিষেধাজ্ঞাসহ অন্যান্য ব্যবস্থা নেওয়ার প্রসঙ্গ উল্লেখ ছিল ওই খসড়া প্রস্তাবে। রোহিঙ্গা পরিস্থিতি নিয়ে জাতিসংঘ কর্মকর্তাদের নিয়মিত নিরাপত্তা পরিষদের কাছে রিপোর্ট করার আহ্বানও ছিল।

খসড়া প্রস্তাবটি ভোটাভুটির জন্য তোলা হবে কি-না অথবা তোলা হলে কখন তোলা হবে তা এখনও পরিষ্কার নয়। এটি ভোটাভুটির জন্য উত্থাপন করা হলে ১৫ সদস্যের নিরাপত্তা পরিষদে অন্তত ৯টি ভোট পেতে হবে। কিন্তু স্থায়ী সদস্যদের কেউ ভেটো দিলে প্রস্তাবটি বাতিল হয়ে যাবে।

প্রসঙ্গত, ভূ-রাজনৈতিক স্বার্থসংশ্লিষ্ট কারণে চীন-রাশিয়া শুরু থেকেই রোহিঙ্গা নিধন প্রশ্নে প্রায় নীরব রয়েছে।

জয়নিউজ/পলাশ/আরসি
আরও পড়ুন
লোড হচ্ছে...