চুয়েট পুরকৌশলের আন্তর্জাতিক সম্মেলন

0

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) পুরকৌশল বিভাগের উদ্যোগে শুরু হয়েছে তিনদিনের ৪র্থ আন্তর্জাতিক সম্মেলন।

বুধবার (১৯ ডিসেম্বর) কনফারেন্স চেয়ার প্রফেসর ড. মঈনুল ইসলামের সভাপতিত্বে সম্মেলনে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান প্রফেসর আবদুল মান্নান। বিশেষ অতিথি ছিলেন চুয়েট ভিসি প্রফেসর ড. মো. রফিকুল আলম।

উদ্বোধনী অধিবেশনে বক্তারা বলেন, সিভিল ইঞ্জিনিয়ারিংয়ের সাম্প্রতিক উদ্ভাবন নিয়ে জ্ঞান ভাগাভাগি করতে এই সম্মেলন। এর মাধ্যমে সিভিল ইঞ্জিনিয়ারিংয়ের বিভিন্ন ক্ষেত্রে নেতৃস্থানীয় বিজ্ঞানী, গবেষক, পণ্ডিত ও সিদ্ধান্ত নির্মাতারা মিলিত হচ্ছেন। অংশগ্রহণকারীদের জন্য একটি অসামান্য আন্তর্জাতিক প্ল্যাটফর্ম এই সম্মেলন।

তাঁরা বলেন, এতে শিক্ষার্থী ও তরুণ অংশগ্রহণকারীদের নতুন এবং উন্নত সিভিল ইঞ্জিনিয়ারিংয়ের বিষয়গুলির সঙ্গে পরিচিত হওয়ার সুযোগ থাকবে, যা তাদের এগিয়ে যেতে সহায়তা করবে।

উল্লেখ্য, চুয়েটের সিভিল ইঞ্জিনিয়ারিং ডিপার্টমেন্টের উদ্যোগে এটি ৪র্থ সম্মেলন। এবারের সম্মেলনে পৃথিবীর বিভিন্ন দেশের ৫৪২টি গবেষণাপত্র জমা পড়েছিল। যাচাই-বাছাই শেষে ১৮৭টি গবেষণাপত্র চূড়ান্তভাবে প্রকাশ হয়েছে সম্মেলনের বুক অব অ্যাবাস্ট্রাকে। এছাড়া এতে ২টি কি-নোট এবং ৩টি আমন্ত্রিত গবেষণাপত্র স্থান পেয়েছে।

জয়নিউজ/ফারুক/আরসি
আরও পড়ুন
লোড হচ্ছে...