গ্রামীণ অর্থনীতি সম্পর্কে জানতে কুমিল্লায় সিআইইউ শিক্ষার্থীরা

0

ক্লাসরুমের পড়ার বাইরে অভিজ্ঞতামূলক জ্ঞান অর্জন করতে বাংলাদেশ অ্যাকাডেমি ফর রুরাল ডেভেলপমেন্ট (বার্ড) ঘুরে এল চিটাগং ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটির (সিআইইউর) বিজনেস স্কুলের শিক্ষার্থীরা।

৭ দিনব্যাপী লিভ ইন দ্যা ফিল্ড এক্সপেরিয়েন্স (এলএফই) কার্যক্রমের আওতায় সম্প্রতি কুমিল্লার অতি পুরোনো এই এলাকায় গ্রামীণ অর্থনীতির সঙ্গে পরিচিত হতে সেখানে যান তারা।

তারা সেখানে কথা বলেন কৃষির সঙ্গে জড়িত স্থানীয় লোকজনের সঙ্গে, তথ্য সংগ্রহ করেন আশপাশের বিভিন্ন এলাকার কৃষকদের

সিআইইউর বিজনেস স্কুল জানায়, পুরো কার্যক্রমে মোট ৯০ জন ছাত্র-ছাত্রী অংশগ্রহণ করেন। গ্রামীণ মানুষের জীবনযাত্রা ও তাদের অর্থনীতি সম্পর্কে জানতে সরাসরি মাঠে গিয়ে কাজ করেছেন। এক্ষেত্রে শিক্ষার্থীরা বেছে নিয়েছেন কুমিল্লার বার্ড ও সেখানকার ৪টি জনবহুল গ্রাম। গবেষণা করেছেন ৫টি বিষয় নিয়ে।

এগুলো হল গ্রামের মানচিত্র অঙ্কন, সামাজিক পরিবর্তন ও লিঙ্গভিত্তিক শ্রমবিভাজন, গ্রামীণ অর্থনীতি ও উৎপাদন ব্যবস্থা, গ্রামীণ স্বাস্থ্য ও পরিবেশ এবং গ্রামীণ বাজার বিশ্লেষণ।

পুরো টিমের তদারকি করেছেন সিআইইউর বিজনেস স্কুলের ডিন ড. মোহাম্মদ নাঈম আব্দুল্লাহ, সহকারী অধ্যাপক রাহাত বারী তুহিন, কামরুদ্দিন পারভেজ ও প্রভাষক সায়ীদ হাসান।

সিআইইউর বিজনেস স্কুলের ডিন ড. মোহাম্মদ নাঈম আব্দুল্লাহ বলেন, অর্থনীতির চালিকাশক্তি হয়ে গ্রাম এখনও নীরবে কাজ করে যাচ্ছে। সময়ের পরিবর্তনে গ্রামীণ অর্থনীতিরও বড় ধরনের পরিবর্তন এসেছে। আমরা তৃণমূল মানুষের জীবনযাপন ও কৃষিতে তাদের অবদানের সঙ্গে ছাত্র-ছাত্রীদের পরিচয় করিয়ে দেওয়ার চেষ্টা করেছি। প্রেস বিজ্ঞপ্তি

জয়নিউজ/জুলফিকার
আরও পড়ুন
লোড হচ্ছে...