কোতোয়ালিতে ইভিএমে ভোট শুরু

0

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে চট্টগ্রাম-৯ (কোতোয়ালি-বাকলিয়া) আসনে ইলেক্ট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোটগ্রহণ শুরু হয়েছে।

আজ রোববার (৩০ ডিসেম্বর) সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত এই আসনের সব ভোটকেন্দ্রে ইভিএমে ভোটগ্রহণ চলবে।

চট্টগ্রাম সিটি করপোরেশনের ১৫ থেকে ২৩ ও ৩১ থেকে ৩৫ নম্বর ওয়ার্ড নিয়ে কোতোয়ালি আসনে ভোটার রয়েছে ৩ লাখ ৯০ হাজার ৪৩১ জন।

চট্টগ্রাম-৯ আসনে মূল প্রতিদ্বন্দ্বিতা আওয়ামী লীগের মহিবুল হাসান চৌধুরী নওফেল (নৌকা) ও বিএনপির ডা. শাহাদাত হোসেনের (ধানের শীষ) মধ্যে হবে বলে ধারনা করা হচ্ছে। এই দুই প্রার্থী ছাড়াও এই আসনে আরও ছয়টি রাজনৈতিক দলের প্রার্থী রয়েছেন। তারা হলেন- কাস্তে প্রতীকে বাংলাদেশের কমিউনিস্ট পার্টির মৃণাল চৌধুরী, মোমবাতি প্রতীকে বাংলাদেশ ইসলামী ফ্রন্টের আবু আজম, চেয়ার প্রতীকে ইসলামিক ফ্রন্ট বাংলাদেশের মু. ওয়াহেদ মুরাদ, বটগাছ প্রতীকে বাংলাদেশ খেলাফত আন্দোলনের মৌলভী রশিদুল হক, বাইসাইকেল প্রতীকে জাতীয় পার্টির (জেপি) মো. মোরশেদ সিদ্দিকী এবং হাতপাথা প্রতীকে ইসলামী আন্দোলন বাংলাদেশের মো. শেখ আমজাদ হোসেন।

চট্টগ্রামের গুরুত্বপূর্ণ এই আসনটিতে ১৪৪টি ভোটকেন্দ্র রয়েছে। এরমধ্যে প্রতি কেন্দ্রে ৩ জন করে ৪৩২ জন, প্রতি ৫ কেন্দ্রে ৩ জন করে ৮৬ জন, প্রতি ১৫ কেন্দ্রে ৩ জন করে ২৯ জন, প্রতি ৫০ কেন্দ্রে তিন জন করে ৯ জন ও পুরো আসনে ৫ সদস্যের একটি উচ্চ পর্যায়ের দলসহ মোট ৫৬১ জন সেনাসদস্য ভোটগ্রহণের দায়িত্বে থাকবেন।’

উল্লেখ্য, চট্টগ্রাম-৯ ছাড়াও দেশের আরও ৫টি আসনে ইভিএমে ভোটগ্রহণ করা হচ্ছে। আসনগুলো হচ্ছে ঢাকা-৬, ঢাকা-১৩, রংপুর-৩, খুলনা-২ এবং সাতক্ষীরা-২।

জয়নিউজ/জুলফিকার
আরও পড়ুন
লোড হচ্ছে...