জেএসসি-জেডিসি পরীক্ষার সূচি প্রকাশ

0

জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষার সূচি প্রকাশ করা হয়েছে।

শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের উপ-সচিব (সরকারি মাধ্যমিক-১) আবু আলী মো. সাজ্জাদ হোসেন বলেন, আগামী ১ নভেম্বর থেকে এই পরীক্ষা শুরু হয়ে ১৫ নভেম্বর পর্যন্ত চলবে।

নির্ধারিত দিনে সকাল ১০টা থেকে পরীক্ষা শুরু হবে। পরীক্ষার্থীদের পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে পরীক্ষাকেন্দ্রে প্রবেশ করতে হবে।

সূচিতে বলা হয়, পরীক্ষার্থীরা সাধারণ সায়েন্টিফিক ক্যালকুলেটর ব্যবহার করতে পারবে। কোনো পরীক্ষার্থী মোবাইল ফোন নিয়ে পরীক্ষাকেন্দ্রে প্রবেশ করতে পারবে না। কেন্দ্র সচিব ছাড়া অন্য কেউ পরীক্ষা কেন্দ্রে মোবাইল ফোন ব্যবহার করতে পারবেন না।

এবারও জেএসসির নিয়মিত শিক্ষার্থীদের শারীরিক শিক্ষা ও স্বাস্থ্য, কর্মী ও জীবনমুখী শিক্ষা এবং চারু ও কারুকলা বিষয়ের পরীক্ষা হবে না। এই তিন বিষয়ে শিক্ষার্থীদের ধারাবাহিক মূল্যায়নের মাধ্যমে প্রাপ্ত নম্বর শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে সংশ্লিষ্ট কেন্দ্রে সরবরাহ করতে বলা হয়েছে।

জেডিসি পরীক্ষার সূচি:
১ নভেম্বর- কুরআন মজিদ ও তাজবিদ, ৩ নভেম্বর- আরবি প্রথমপত্র, ৪ নভেম্বর- আরবি দ্বিতীয়পত্র, ৫ নভেম্বর- আকাইদ ও ফিকাহ, ৮ নভেম্বর- গণিত, ১০ নভেম্বর- ইংরেজি প্রথমপত্র, একইদিন সকাল ও বিকালে অনিয়মিত পরীক্ষার্থীদের ইংরেজি প্রথম ও দ্বিতীয়পত্র পরীক্ষা হবে। ১১ নভেম্বর সকালে বাংলা প্রথমপত্র, একইদিন সকালে ও বিকালে অনিয়মিত পরীক্ষার্থীদের যথাক্রমে বাংলা প্রথম ও দ্বিতীয়পত্রের পরীক্ষা হবে। ১২ নভেম্বর সকালে বিজ্ঞান, ১৩ নভেম্বর সকালে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি, একইদিন বিকালে অনিয়মিত পরীক্ষার্থীদের কৃষি শিক্ষা ও গার্হস্থ্য বিজ্ঞান, ১৪ নভেম্বর সকালে বাংলাদেশ ও বিশ্ব পরিচয়।

জেএসসি পরীক্ষার সূচি:
১ নভেম্বর- বাংলা প্রথমপত্র, ৩ নভেম্বর- বাংলা দ্বিতীয়পত্র, ৪ নভেম্বর- ইংরেজি প্রথমপত্র, ৫ নভেম্বর- ইংরেজি দ্বিতীয়পত্র, ৮ নভেম্বর- গণিত, ১০ নভেম্বর- বিজ্ঞান, ১১ নভেম্বর কর্ম ও জীবনমুখী শিক্ষা (অনিয়মিত পরীক্ষার্থীদের জন্য), ১২ নভেম্বর- বাংলাদেশ ও বিশ্বপরিচয়, ১৩ নভেম্বর- কৃষি শিক্ষা, গার্হস্থ্য বিজ্ঞান, আরবি, সংস্কৃত, পালি (অনিয়মিত পরীক্ষার্থীদের জন্য), ১৪ নভেম্বর- ইসলাম ও নৈতিক শিক্ষা, হিন্দুধর্ম ও নৈতিক শিক্ষা, বৌদ্ধধর্ম ও নৈতিক শিক্ষা, খ্রিস্টধর্ম ও নৈতিক শিক্ষা, ১৫ নভেম্বর- তথ্য ও যোগাযোগ প্রযুক্তি।
জয়নিউজ/আরসি

আরও পড়ুন
লোড হচ্ছে...