মৃণাল সেন আর নেই

0

কিংবদন্তি পরিচালক মৃণাল সেন আর নেই। রোববার (৩০ ডিসেম্বর) সকাল সাড়ে ১০টায় কলকাতায় নিজ বাড়িতে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন প্রবাদপ্রতীম এই পরিচালক। দীর্ঘদিন তিনি বার্ধক্যজনিত রোগে ভুগছিলেন।

দাদাসাহেব ফালকে এবং পদ্মভূষণ সম্মানে ভূষিত এই গুণী পরিচালকের বয়স হয়েছিল ৯৫ বছর। ১৯২৩ সালের ১৪ মে ব্রিটিশ ইন্ডিয়ার ফরিদপুরে জন্মগ্রহণ করেন তিনি।

মৃণাল সেনের প্রথম পরিচালিত ছবি ‘রাতভোর’ মুক্তি পায় ১৯৫৫ সালে। এই ছবিটি বেশি সাফল্য না পেলেও, তাঁর দ্বিতীয় ছবি ‘নীল আকাশের নীচে’ তাঁকে পরিচিতি এনে দেয়। তাঁর তৃতীয় ছবি ‘বাইশে শ্রাবণ’ থেকে তিনি আন্তর্জাতিক অঙ্গনে পরিচিতি পান। ১৯৬৯ সালে তাঁর পরিচালিত ছবি ‘ভুবন সোম’ মুক্তি পায়। এই ছবিতে বিখ্যাত অভিনেতা উৎপল দত্ত অভিনয় করেছিলেন। অনেকের মতে এটি মৃণাল সেনের শ্রেষ্ঠ ছবি।

তাঁর কলকাতা ট্রিলজি অর্থাৎ ইন্টারভিউ (১৯৭১), ক্যালকাটা ’৭১ (১৯৭২) এবং পদাতিক (১৯৭৩) ছবি তিনটির মাধ্যমে তিনি তৎকালীন কলকাতার অস্থির অবস্থাকে তুলে ধরেছিলেন। মধ্যবিত্ত সমাজের নীতিবোধকে মৃণাল সেন তুলে ধরেন তাঁর একদিন প্রতিদিন (১৯৭৯) এবং খারিজ (১৯৮২) এর মাধ্যমে। খারিজ ১৯৮৩ সালে কান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে বিশেষ জুরি পুরস্কার পেয়েছিল।

মৃণাল সেন বাংলা ছাড়াও হিন্দি, ওড়িয়া ও তেলেগু ভাষায় চলচ্চিত্র নির্মাণ করেছেন।

জয়নিউজ/আরসি

সরাসরি আপনার ডিভাইসে নিউজ আপডেট পান, এখনই সাবস্ক্রাইব করুন।

আরও পড়ুন
লোড হচ্ছে...