বিদেশি মিডিয়ায় বাংলাদেশের নির্বাচন

0

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের ফল ঘোষণা হয়েছে। টানা তৃতীয় মেয়াদে সরকার গঠন করতে যাচ্ছে শেখ হাসিনার নেতৃত্বাধীন আওয়ামী লীগ। বাংলাদেশের এ নির্বাচন নিয়ে সরব বিদেশি মিডিয়া। আজ সোমবার (৩১ ডিসেম্বর) বিশ্বের প্রভাবশালী সব সংবাদমাধ্যমে গুরুত্বের সঙ্গে প্রকাশ হয়েছে বাংলাদেশের নির্বাচনের খবর।

ভারতের সর্ববহুল প্রচারিত আনন্দবাজার শিরোনাম করেছে ‘আওয়ামী প্লাবনে ভেসে গেল বিএনপি-জামাত জোট, বাংলাদেশে ইতিহাস’।

বিশ্বের অন্যতম প্রভাবশালী সংবাদমাধ্যম রয়টার্স শিরোনাম দিয়েছে, ‘শেখ হাসিনার বিজয় সুরক্ষিত, পুনর্নির্বাচনের দাবি বিরোধীদের’।

সিএনএন’র শিরোনাম ‘বাংলাদেশে নির্বাচনি সহিংসতার মাঝে তৃতীয় দফা বিজয় হাসিনার’।

যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম বিবিসির শিরোনাম ‘বাংলাদেশের নির্বাচন : প্রধানমন্ত্রী হিসেবে নতুন দফায় নির্বাচিত শেখ হাসিনা’। দেশটির আরেক পত্রিকা দ্য গার্ডিয়ান লিখেছে, ‘বাংলাদেশের নির্বাচনে বিপুল ভোটে প্রধানমন্ত্রী হাসিনার জয়, প্রহসন দাবি করে বিরোধীপক্ষের প্রত্যাখ্যান।’ভয়েস অব আমেরিকার শিরোনাম ছিল ‘আওয়ামী লীগ বিপুল সংখ্যাগরিষ্ঠতার পথে’।

এদিকে জার্মানভিত্তিক গণমাধ্যম ডয়চে ভেলে শিরোনাম করেছে ‘একাদশ নির্বাচনের ১১ উক্তি’। এ ১১ উক্তির প্রথমেই রয়েছে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার কথা। নির্বাচনে বিজয় নিশ্চিত হওয়ার পর শেখ হাসিনার করা উক্তিটিই তারা সংবাদের সর্বাগ্রে রেখেছে। উক্তিটিকে তারা দিয়েছে এভাবে- ‘এখন আনন্দ মিছিলের সময় নয়: শেখ হাসিনা’।

ডয়চে ভেলে আবার ক্রিকেটার মাশরাফিকে নিয়েও আলাদা প্রতিবেদন করেছে। যারা শিরেনাম ‘৯৬% ভোট পেয়ে সংসদে ক্রিকেটার মাশরাফি’।

এছাড়া কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরার শিরোনাম ‘বাংলাদেশের নির্বাচনে হাসিনার জয়, বিরোধীদের প্রত্যাখ্যান’। চীনা সংবাদ সংস্থা সিনহুয়ার শিরোনাম ‘বাংলাদেশের নির্বাচনে পাঁচ বছর মেয়াদে তৃতীয় দফা নির্বাচিত প্রধানমন্ত্রী হাসিনা’। সিঙ্গাপুরভিত্তিক সংবাদমাধ্যম স্ট্রেইট টাইমস লিখেছে, ‘নির্বাচনে বিপুল জয় হাসিনার, কারচুপির অভিযোগ বিরোধীপক্ষের’।

মজার ব্যাপার হলো, নির্বাচনের খবর ফলাও করে প্রচার হয়েছে পাকিস্তানের প্রভাবশালী গণমাধ্যমে দ্য ডনেও। তাদের শিরোনাম ছিল ‘বাংলাদেশে শেখ হাসিনার নিরঙ্কুশ জয়, পুনর্নির্বাচনের দাবি বিরোধীপক্ষের’।

বাংলাদেশের নির্বাচন নিয়ে বিশেষ প্রতিবেদন রয়েছে ভারতের জনপ্রিয় সবকটি গণমাধ্যমে। হিন্দুস্তান টাইমস, এনডিটিভি, ইন্ডিয়া টুডে, জিনিউজ ও বর্তমান পত্রিকায় বড় পরিসরে এসেছে বাংলাদেশের নির্বাচনের খবর।

ভারতের বর্তমান পত্রিকার শিরোনাম ছিল ‘বাংলাদেশের ভোটে হিংসার বলি ১৭, নিরঙ্কুশ জয়ের পথে হাসিনা’।

ওই মিডিয়া ফলাও করে আরেকটি সংবাদ প্রচার করে। যার শিরোনাম ছিল ‘নির্বাচন প্রত্যাখ্যানের ঘোষণা জাতীয় ঐক্যফ্রন্টের, বিদেশি পর্যবেক্ষকরা বলছেন, ভোট হয়েছে উৎসবের মেজাজে’।

এর বাইরেও বিশ্বের বিভিন্ন দেশের জাতীয় পর্যায়ে গুরুত্বপূর্ণ গণমাধ্যমে ফলাও করে ছেপেছে বাংলাদেশের নির্বাচনের খবর।

জয়নিউজ
আরও পড়ুন
লোড হচ্ছে...