শাহরুখের গান চালালে স্কুলে ছুটে আসে বাচ্চারা

0
আফ্রিকা মহাদেশের উত্তর-পূর্বাঞ্চলের ছোট্ট একটি দেশ ইথিওপিয়া। এই দেশে বাচ্চদের স্কুলে আনার জন্য করা হয় এক অভিনব পদ্ধতি। স্কুলে প্রথমেই চালিয়ে দেওয়া হয় একটি বলিউডি গান। তবে যে সে গান নয়, মূলত শাহরুখ খানের গান চালিয়েই বাচ্চাদের স্কুলে আসতে আকৃষ্ট করা হয়।
ইথিওপিয়ায় কর্মরত সংবাদমাধ্যমকে জানান, ‘তুঝে দেখা তো ইয়ে জানা সনম’ বাজালেই ঝাঁকে ঝাঁকে বাচ্চারা ছুটে আসে স্কুলে। টানা ১০ মিনিট বাজানো হয় এসআরকের ছবির নানা গান। গান শেষ হওয়ার পরপরই শুরু হয় ক্লাস।
এই কাজের জন্য দেশটিতে রয়েছে একাধিক অনুবাদক। স্থানীয়দের হিন্দি বুঝিয়ে দেন এরাই। কাল হো না হো, বাজিগর, কুছ কুছ হোতা হ্যায়, জব তক হ্যায় জান, মুঝসে শাদি করোগি, কহো না পেয়ার হ্যায়— সবকটি ছবি ও তার গান অত্যন্ত জনপ্রিয় এখানে। তবে ইথিওপিয়ার মানুষজনের প্রিয় ছবির নাম ‘মাদার ইন্ডিয়া’।
সংবাদ সংস্থা সূত্রে জানা যায়, এখানকার একজন শিল্পপতি এই ছবির অনুকরণে একটি রিমেকের কথাও ভেবেছিলেন। ইথিওপিয়ার একটি পরিবারের গল্প নিয়েই ‘মাদার ইন্ডিয়া’-র মতো একটি ছবি করতে চেয়েছিলেন এক বিখ্যাত অনুবাদক দিবাবা। ‘আরাধনা’ ছবির শর্মিলা ঠাকুরকে দেখে স্থানীয় বাসিন্দারা মুগ্ধ হয়ে গিয়েছিলেন বলে শোনা যায়। অ্যাঞ্জেলিনা জোলিও একবার ইথিওপিয়ায় একটি ছবি প্রযোজনা করতে চেয়েছিলেন। কিশোরী মেয়েদের আইনি নিরাপত্তার অভাব সংক্রান্ত একটি গল্প নিয়েই এই ছবি তৈরি হওয়ার কথা।
জয়নিউজ/হিমেল
আরও পড়ুন
লোড হচ্ছে...