কুর্দি বিদ্রোহীদের সুরক্ষা দিতে চায় আমেরিকা

0

যুক্তরাষ্ট্র সিরিয়ার কুর্দি বিদ্রোহীদের সুরক্ষা দিতে চায়। কিন্তু তাই বলে সিরিয়ার উত্তরাঞ্চলে মার্কিন বাহিনী চিরদিনের জন্য মোতায়েন থাকতে পারে না।

বুধবার (২ জানুয়ারি) সাংবাদিকদের সঙ্গে আলাপকালে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এ মন্তব্য করেন।

কিন্তু কুর্দি ওয়াইপিজি/পিকেকে বিদ্রোহীদের সুরক্ষার কথা বললেও একইসঙ্গে তাদের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের প্রতিপক্ষ ইরানের কাছে তেল বিক্রিরও অভিযোগ তোলেন ট্রাম্প।

এ প্রসঙ্গে তিনি বলেন, আমাদের কুর্দি অংশীদার ওয়াইপিজি ইরানের কাছে তেল বিক্রি করছে। এটা যুক্তরাষ্ট্রের জন্য কোনো রোমাঞ্চকর বিষয় নয়। কিন্তু তারপরও আমরা তাদের সুরক্ষা দিতে চাই। তবে আমি চিরদিনের জন্য সিরিয়ায় মার্কিন উপস্থিতি চাই না।

এদিকে সিরিয়া থেকে মার্কিন বাহিনী প্রত্যাহারে ট্রাম্পের ঘোষণার পরও সিরিয়ার মানবিজে টহল দিচ্ছে যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনীর সদস্যরা। মানবিজের রাস্তায় টহল দিচ্ছে মার্কিন সাঁজোয়া যান।

২০১৬ সালে মার্কিন বাহিনীর সহায়তায় মানবিজের দখল নেয় কুর্দিপন্থি বিদ্রোহীরা। সিরিয়ার মানবিজের নিয়ন্ত্রণ মূলত কুর্দি সংগঠন ওয়াইপিজি নেতৃত্বাধীন সিরিয়ান ডেমোক্র্যাটিক ফোর্সের (এসডিএফ) হাতে। সিরিয়ায় আইএস বিরোধী যুদ্ধে ওয়াইপিজি নেতৃত্বাধীন এসডিএফকে বহুদিন ধরেই সমর্থন দিয়ে আসছে ওয়াশিংটন। তবে কুর্দিদের বিরুদ্ধে তুরস্কের অভিযোগ দীর্ঘদিনের। তুরস্ক কুর্দিদের সন্ত্রাসী মনে করে।

জয়নিউজ/পলাশ/আরসি
আরও পড়ুন
লোড হচ্ছে...