আগারওয়াল-পূজারার ব্যাটে ভারতের দিন

0

চেতেশ্বর পূজারা অস্ট্রেলিয়ায় দুর্দান্ত ফর্মে আছেন। সিডনি টেস্টে এই টপ অর্ডার ব্যাটসম্যানের কাছ থেকে আরেকটি সেঞ্চুরির দেখা পেয়েছে ভারত। মায়াঙ্কা আগারওয়ালের হাফসেঞ্চুরি ও পূজারার শতকে চতুর্থ ও শেষ টেস্টের প্রথম দিন শেষে ৪ উইকেটে ৩০৩ রান করেছে ভারত।

ফর্মহীনতায় মেলবোর্ন টেস্টে না খেলা লোকেশ রাহুল এদিন আগারওয়ালের সঙ্গে উদ্বোধনী জুটি গড়েন। কিন্তু আবারও ব্যর্থ তিনি। দ্বিতীয় ওভারে জশ হ্যাজেলউডের বলে ফার্স্ট স্লিপে শন মার্শকে ক্যাচ দেন এই ওপেনার। তার ৯ রানের ইনিংসে ছিল দুটি চার।

১০ রানে ভারতের প্রথম উইকেট পেলেও আগারওয়াল-পূজারার জুটি স্বস্তিতে থাকতে দেয়নি অস্ট্রেলিয়াকে। অবশেষে আগারওয়ালকে ফিরিয়ে ১১৬ রানের এই জুটি ভাঙেন নাথান লায়ন। টানা দ্বিতীয় ম্যাচে ফিফটি হাঁকিয়ে মিচেল স্টার্কের ক্যাচ হন ভারতীয় ওপেনার। ১১২ বলে ৭ চার ও ২ ছয়ে ৭৭ রান করেন আগারওয়াল।

দারুণ ইনিংস খেলার পথে আগারওয়ালের চমৎকার শটপূজারা একপ্রান্ত আগলে রাখলেও কোহলি ও আজিঙ্কা রাহানে দ্রুত মাঠ ছাড়েন। মাত্র ২৩ রান করে হ্যাজেলউডের শিকার হন ভারতের অধিনায়ক। রাহানের ব্যাটে আসে ১৮ রান। স্টার্ক তার উইকেট নেন।

প্রতিপক্ষ অধিনায়ক টিম পেইনের ক্যাচ হয়ে দুই প্রতিষ্ঠিত ব্যাটসম্যান বিদায় নিলেও ভারত আবার দাঁড়িয়ে যায় পূজারার সেঞ্চুরিতে। তাকে দিনের শেষ পর্যন্ত সঙ্গ দেন হানুমা বিহারি।

১৯৯ বলে ১৩ চারে শেষ সেশনে তিন অঙ্কের ঘরে পৌঁছান পূজারা। এই অস্ট্রেলিয়া সফরে ডানহাতি ব্যাটসম্যানের এটি ছিল তৃতীয় সেঞ্চুরি, আর ক্যারিয়ারের ১৮তম। ২৫০ বলে ১৬ চারে ১৩০ রানে অপরাজিত পূজারা। তার সঙ্গে অপরাজিত ৭৫ রানের জুটি গড়তে ৩৯ রান করেছেন হানুমা। অস্ট্রেলিয়ার হ্যাজেলউড দুই উইকেট নিয়ে দিনের সেরা বোলার।

এই টেস্টে জিতলে কিংবা ড্র করলেই ইতিহাস পাল্টাবে বিরাট কোহলির দল। সেই মিশনে টস জিতে ব্যাটিং নিয়ে শুরুতে হোঁচট খায় সিরিজে ২-১ এ এগিয়ে থাকা ভারত।

জয়নিউজ/শহীদ
আরও পড়ুন
লোড হচ্ছে...