জানুয়ারিতে জেঁকে বসবে শীত

0

পৌষের মাঝামাঝি পেরিয়ে গেলেও বন্দরনগরী চট্টগ্রাম, রাজধানী ঢাকাসহ দেশের অনেক এলাকাতেই এখনো শীত জেঁকে বসতে পারেনি। তবে আবহাওয়া অফিস বলছে, আগামী সপ্তাহ থেকেই শীতের তীব্রতা বাড়বে। জানুয়ারি অগ্রসর হওয়ার সাথে সাথে দেশের কিছু এলাকায় তাপমাত্রা ৩ ডিগ্রি সেলসিয়াসে নেমে আসতে পারে।

বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাস বলছে, জানুয়ারি মাসে দেশের ওপর দিয়ে তিন থেকে চারটি শৈত্যপ্রবাহ বয়ে যাবে। এর মধ্যে দুই থেকে তিনটি মৃদু হলেও একটি মাঝারি শৈত্যপ্রবাহ থাকবে। মাসিক পূর্বাভাসে বৃষ্টির সম্ভাবনার কথাও বলা হয়েছে।

আবহাওয়ার দীর্ঘমেয়াদী পূর্বাভাস দেওয়ার জন্য গঠিত বিশেষজ্ঞ কমিটির সভায় জানানো হয়েছে, শৈত্যপ্রবাহগুলোর মধ্যে অন্তত দুটি তীব্র আকার ধারণ করতে পারে। পাশাপাশি দেশের বিভিন্ন অংশে ঘন কুয়াশাও পড়তে পারে। গত মঙ্গলবার আবহাওয়া অফিসের ঝড় সতর্কীকরণ কেন্দ্রে বিশেষজ্ঞ কমিটির এই নিয়মিত সভা অনুষ্ঠিত হয়। সভায় ডিসেম্বর মাসের আবহাওয়ার বিভিন্ন তথ্য-উপাত্ত পর্যালোচনা করে এসব তথ্য জানানো হয়েছে।

আবহাওয়া অধিদফতরের পরিচালক ও বিশেষজ্ঞ কমিটির চেয়ারম্যান সামছুদ্দিন আহমেদ জানান, এ মাসে দেশে ৩-৪টি মৃদু (৮-১০ ডিগ্রি সেলসিয়াস) থেকে মাঝারি (৬-৮ ডিগ্রি সেলসিয়াস) ধরনের শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে, যার মধ্যে ২টি তীব্র (৪-৬ ডিগ্রি সেলসিয়াস) শৈত্যপ্রবাহে রূপ নিতে পারে। ‘এ মাসে দেশের উত্তর, উত্তর-পূর্বাঞ্চল, উত্তর-পশ্চিমাঞ্চল ও মধ্যাঞ্চলে এবং নদ-নদী অববাহিকায় মাঝারি থেকে ঘন কুয়াশা এবং অন্যত্র হালকা থেকে মাঝারি কুয়াশা পড়তে পারে। ঘন কুয়াশা কখনও কখনও দুপুর পর্যন্ত অব্যাহত থাকতে পারে।

আবহাওয়া অফিস জানায়, ডিসেম্বর মাসে সারাদেশে স্বাভাবিকের চেয়ে বেশি (+২১.৩%) বৃষ্টিপাত হয়েছে। আর কম বৃষ্টিপাত হয়েছে চট্টগ্রাম, বরিশাল ও রংপুর বিভাগে। কিন্তু অন্যান্য বিভাগে স্বাভাবিকের চেয়ে বেশি বৃষ্টিপাত হয়েছে। এ মাসে ঘূর্ণিঝড় পেথাই ১৭ ডিসেম্বর ভারতের অন্ধ্র উপকূলে আঘাত হানে। ডিসেম্বরে দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ৫.১ ডিগ্রি সেলসিয়াস (৩১ ডিসেম্বর), তেঁতুলিয়ায়। বৃষ্টিপাত, নিম্নচাপ, কৃষি আবহাওয়া এবং দেশের নদ-নদীর অবস্থা ডিসেম্বর মাসের পূর্বাভাসের সঙ্গে সংগতিপূর্ণ ছিল।

তবে ইন্টারনেটে আবহাওয়া পূর্বাভাসের বিশ্বাসযোগ্য ওয়েবসাইট একুওয়েদার ঘেঁটে দেখা যায়, জানুয়ারি মাসে চট্টগ্রামে সর্বনিম্ন তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াসের নিচে নামার সম্ভাবনা নেই। সর্বনিম্ন তাপমাত্রা হতে পারে ১২ ডিগ্রি সেলসিয়াস। আর গড় তাপমাত্রা ২০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যেই থাকবে। আর জানুয়ারি মাসের বেশিরভাগ দিন রৌদ্রজ্জ্বল থাকবে বলেও একুওয়েদারের পূর্বাভাসে বলা হয়েছে। তবে মাসের একেবারে শেষ দিকে হালকা বৃষ্টিপাত হতে পারে।

জয়নিউজ/জুলফিকার

 

 

আরও পড়ুন
লোড হচ্ছে...