সম্পাদকীয় মর্যাদার লড়াইয়ে তৌফিক ইমরোজ খালিদী; সঙ্গে কারা?

0

দেশের সংবাদপত্র ও গণমাধ্যম শিল্পে সম্পাদকীয় মর্যাদা রক্ষার লড়েইতে নেমেছেন তৌফিক ইমরোজ খালিদী। খালিদী দেশের জনপ্রিয় অনলাইন সংবাদ সংস্থা বিডিনিউজ টুয়েন্টিফোর ডট কমের প্রধান সম্পাদক। সংবাদপত্র শিল্প ও সম্পাদকীয় মর্যাদা নিয়ে ‘স্ট্রেইট ফরোয়ার্ড’ কথাবার্তার জন্য তিনি আলোচিত।

লড়াইয়ের নাম ‘এডিটরস গিল্ড, বাংলাদেশ’। সম্পাদকীয় প্রতিষ্ঠানের স্বাধীনতা ও মর্যাদা রক্ষা এবং সাংবাদিকতা পেশার উৎকর্ষ বাড়ানোর লক্ষ্য নিয়ে গঠিত খালিদীকে সভাপতি করে গঠন করা হয়েছে পূর্ণাঙ্গ কার্যনির্বাহী কমিটি । নয় সদস্যের এ কমিটিতে সদস্য হিসেবে তার সঙ্গে আছেন জ্যেষ্ঠ সাংবাদিক আবেদ খান, বাংলাদেশ সংবাদ সংস্থার প্রধান সম্পাদক আবুল কালাম আজাদ, দৈনিক আমাদের নতুন সময়ের সম্পাদক নাঈমুল ইসলাম খান ও জনকণ্ঠের নির্বাহী সম্পাদক স্বদেশ রায়। এছাড়া একাত্তর টেলিভিশনের প্রধান সম্পাদক মোজাম্মেল বাবু, ডিবিসি টেলিভিশনের প্রধান সম্পাদক মঞ্জুরুল ইসলাম, গাজী টেলিভিশন ও সারাবাংলা ডটনেটের প্রধান সম্পাদক সৈয়দ ইশতিয়াক রেজা এবং দেশ টেলিভিশনের সম্পাদক সুকান্ত গুপ্ত অলক আছেন কাযনির্বাহী কমিটিতে।

শুক্রবার (৪ জানুয়ারি) ঢাকায় বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম কার্যালয়ে এডিটরস গিল্ড, বাংলাদেশের সভায় সর্বসম্মতিক্রমে এই কমিটি গঠন করা হয়।সভা সূত্রে জানা গেছে, সংবাদ প্রকাশনা ও পরিবেশনার সঙ্গে যুক্ত সব ধরনের মাধ্যমের সম্পাদকীয় নেতাদের নিয়ে গত ২১ ডিসেম্বর নতুন এ সংগঠনের যাত্রা শুরু হয়। এডিটরস গিল্ড, বাংলাদেশের পরিচয় দিতে গিয়ে সংগঠনের সভাপতি তৌফিক ইমরোজ খালিদী বলেন, “সংবাদ প্রকাশনা শিল্পে যারা সম্পাদকীয় নেতৃত্ব দিবে সংগঠনটি। সংগঠনের মূল কাজ হবে একটা কোড অব এথিকস অর্থাৎ নৈতিকতার মানদণ্ড নিয়ে একটি নীতিমালা তৈরি করা।’’

তৌফিক ইমরোজ খালিদীর নেতৃত্বে এথিকস নীতিমালা প্রণয়নের কমিটিতে রয়েছেন আবেদ খান ও স্বদেশ রায়। এই কমিটি গঠনতন্ত্রেরও একটি খসড়া তৈরি করবে। সভায় এ সংগঠনের লোগোও অনুমোদন করা হয়। সভায় উপস্থিত আবেদ খান বলেন, “আমরা সাংবাদিকতার ক্ষেত্রে অনেক দিন ধরে এথিকসটাকে মূল্য দিতে পারছি না। এখানে সাংবাদিকরা কর্মচারী হয়ে গেছেন, সম্পাদকরা সিইও হয়ে গেছেন। এই গিল্ড শক্তিশালী হয়ে সম্পাদকদের নৈতিক অবস্থানকে শক্ত ভিত্তির ওপর দাঁড় করাবে বলেও আশা প্রকাশ করেন তিনি।

সরাসরি আপনার ডিভাইসে নিউজ আপডেট পান, এখনই সাবস্ক্রাইব করুন।

আরও পড়ুন
লোড হচ্ছে...