হালিশহরে ফুলকপির বাম্পার ফলন

0

হালিশহর মুনির নগরে এবার শীতের সবজি ফুলকপির বাম্পার ফলন হয়েছে। বাজারে কপির দাম ভালো থাকায় লাভবান হয়েছেন নগরের কৃষক। অনুকূল পরিবেশ আর বীজের সহজলভ্যতার কারণে হালিশহর সহ উপজেলার বিভিন্ন এলাকায় উৎপাদিত ফুলকপি স্থানীয় চাহিদা মিটিয়ে বিক্রি হচ্ছে বিভিন্ন বাজারে।

জানা যায়, এবার হালিশহর, কাট্টলি, আনন্দবাজার এলাকায় সুনিষ্ঠার, টেবিটেল, সিরাজী, সাতাত্তার ও এক্সেল জাতের কপির ফলন ভালো হয়েছে। শনিবার (৫ জানুয়ারি) সকালে মুনির নগর এলাকায় গিয়ে দেখা গেছে, বাগান থেকে বড় বড় সাইজের কপিগুলোর পাতা ফেলে শুধু ফুলটা নিয়ে একদিকে জমা করছে কৃষক।

জানা গেল, আবহাওয়া প্রতিকূল থাকায় এবার উৎপাদন খরচ অন্যান্যবারের চেয়ে একটু বেশি ছিল। তবে ফলন ভালো হওয়ায় কৃষক খুশি। বাজারে কপির দামও এবার বেশ ভালোই।

কৃষক জাহেদ বলেন, আমি এই এলাকায় প্রায় দশ বছর ধরে চাষাবাদ করে আসছি। এবার শীত আসার আগে হঠাৎ বৃষ্টি-বন্যায় আমাদের সব ফসল নষ্ট হয়ে যায়। তবে ফুলকপি চাষ করে সেই ক্ষতি পুষিয়ে আমরা লাভবান হব বলে আশা করছি।
সার, বীজ ও শ্রম মজুরি বেশি থাকায় এবার খরচ একটু বেশি পড়েছে বলেও জানান তিনি।

বর্গাচাষি মানিক জানান, আমি প্রায় নব্বই শতাংশ জমিতে এবার কপি চাষ করেছি। ফলন ভালো হয়েছে।

ডবলমুরিং মেট্রোপলিটন কৃষি অফিসের ঊর্ধ্বতন কর্মকর্তা সুভাষ চন্দ্র জয়নিউজকে বলেন, মুনিরনগর বেড়িবাঁধ এলাকায় কৃষকদের মাঝে উন্নত জাতের বীজ পরীক্ষামূলকভাবে দিয়েছিলাম। শুনেছি কপির বাম্পার ফলন হয়েছে।

এছাড়া সীতাকুণ্ড দোহাজারি সহ বেশ কিছু এলাকায় এবার ফুলের চাষ করে কৃষক লাভবান হয়েছে বলেও তিনি জানান।

জয়নিউজ/আরসি
আরও পড়ুন
লোড হচ্ছে...