নাগরিকত্ব সংশোধনী বিল: উত্তপ্ত আসাম

0

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ঘোষণা দিয়েছেন, বাংলাদেশ সহ তিন প্রতিবেশী দেশ থেকে আসা সংখ্যালঘু অমুসলিমদের নাগরিকত্ব দেওয়া হবে। এ ব্যাপারে আনা নাগরিকত্ব সংশোধনী বিল ২০১৬ সংসদে পাশ করানো হবে। প্রধানমন্ত্রীর এই ঘোষণার পর উত্তপ্ত হয়ে উঠেছে আসাম।

অসমিয়াদের আশঙ্কা, বিলটি পাশ হলে তাদের কৃষ্টি-সংস্কৃতি বিদেশিদের হাতে লুণ্ঠিত হবে। সর্বনাশ হবে অসমিয়া জাতির। আর তাই ভারতে আসা বাংলাদেশি হিন্দুদের নাগরিকত্ব দিতে আইন সংশোধনীর চেষ্টার প্রতিবাদে মঙ্গলবার (৮ জানুয়ারি) আসাম বন্ধের ডাক দিয়েছে আসামের সবচেয়ে বড় ছাত্র সংস্থা আসু। ১১ ঘণ্টার এই ধর্মঘটকে সমর্থন জানিয়েছে উত্তর-পূর্ব ভারতের বাকি ছাত্র সংস্থা ও অন্যান্য ছাত্র সংগঠন।

সোমবার (৭ জানুয়ারি) যৌথ সংসদীয় কমিটি অনুমোদিত নাগরিকত্ব সংশোধনী বিলটি সংসদে পাশ হওয়ার কথা রয়েছে। এদিন আসামজুড়ে পালিত হবে ধিক্কার দিবস।

আসুর উপদেষ্টা সমুজ্জল ভট্টাচার্য্য বলেছেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও বিজেপি সরকার বাংলাদেশিদের সুরক্ষিত রাখার চেষ্টা করছে।

এর পাশাপাশি আসামের বুদ্ধিজীবীরা ডাক দিয়েছেন ‘আসাম বাঁচাও’ আন্দোলনের। সেই আন্দোলনকে পুরোপুরি সমর্থন জানিয়েছে আসামের প্রদেশ কংগ্রেস।

জয়নিউজ/আরসি
আরও পড়ুন
লোড হচ্ছে...