নোবেলজয়ী ঔপন্যাসিক নইপলের জীবনাবসান

0

নোবেলজয়ী সাহিত্যিক বিদ্যাধর সুরাজপ্রসাদ নইপলের জীবনাবসান হয়েছে। লন্ডনে তাঁর বাসভবনে শনিবার (১১ আগস্ট) ৮৫ বছর বয়সে মৃত্যু হয় ভারতীয় বংশোদ্ভূত ত্রিনিদাদের এই ঔপন্যাসিকের।

মৃত্যুর পর ভি এস নইপলের স্ত্রী নাদিরা নইপল এক বিবৃতিতে জানিয়েছেন, যে ভালোবাসার মানুষজনের সঙ্গে তিনি সারাজীবন কাটিয়েছেন এবং যাঁদের জন্য সৃষ্টিশীল জীবন কাটিয়েছেন, মৃত্যুর সময় তাঁদের সকলেই তাঁর পাশে উপস্থিত ছিলেন।

২০০১ সালে সাহিত্যে নোবেল পান নইপল। তাঁর অমর সৃষ্টির মধ্যে রয়েছে এ হাউস ফর মিস্টার বিশ্বাস, ইন এ ফ্রি স্টেট, এ বেন্ড ইন দ্য রিভার- এর মতো উপন্যাস।

১৯৩২ সালে ত্রিনিদাদে জন্ম হলেও জীবনের বেশিরভাগ সময় ইংল্যান্ডেই কাটিয়েছেন নইপল। ব্রিটেনের নাগরিকত্বও পেয়েছিলেন। ১৯৩৯ সালে তাঁর পরিবার ভারত ছেড়ে ত্রিনিদাদের রাজধানী পোর্ট অব স্পেনে পাড়ি জমান। নইপলের বয়স তখন মাত্র সাত বছর। সেখানকার কুইন্স রয়্যাল কলেজ স্কুলে ভর্তি হন। এরপর মাত্র ১৮ বছর বয়সেই অক্সফোর্ডের ইউনিভার্সিটি কলেজে একটি স্কলারশিপ পেয়ে লন্ডনে যান।

বিশ্ববিদ্যালয়ে পড়ার সময়ই তিনি প্রথম উপন্যাস লেখেন, যদিও তা প্রকাশিত হয়নি। বিশ্ববিদ্যালয়ের পড়াশোনা শেষে লন্ডনের ন্যাশনাল পোট্রেট গ্যালারিতে ক্যাটালগ তৈরির চাকরি পান। তাঁর প্রথম প্রকাশিত উপন্যাস ‘দ্য মিসটিক ম্যাস্যা’। এটি প্রকাশিত হয় ১৯৫৫ সালে। নোবেল ছাড়াও সাহিত্যে বহু পুরস্কার রয়েছে নইপলের ঝুলিতে। এছাড়াও ১৯৮৯ সালে নাইটহুডও পান তিনি।

নোবেল বিজয়ী এই সাহিত্যিকের মৃত্যুতে সাহিত্য জগতে নেমে এসেছে শোকের ছায়া।

জয়নিউজ/আরসি

আরও পড়ুন
লোড হচ্ছে...