বিদ্রোহী দমনে সেনাবাহিনীকে কঠোর হওয়ার আহ্বান সূ চি প্রশাসনের

0

দেশের সশস্ত্র বিদ্রোহী বাহিনীকে কঠোরভাবে দমন করার জন্য দেশটির সেনাবাহিনীর প্রতি আহ্বান জানিয়েছেন মিয়ানমার সরকারের নেত্রী অং সান সু চি প্রশাসন।

এর আগে শুক্রবার (৪ জানুয়ারি) মিয়ানমারের ৭১তম স্বাধীনতা দিবস উপলক্ষে রাখাইন রাজ্যে পুলিশের তল্লাশি চৌকিতে হামলা চালায় আরাকান আর্মি গোষ্ঠী। এতে সাত পুলিশ সদস্য নিহত হন।

পরে এ হামলার দায় স্বীকার করে আরাকান আর্মির মুখপাত্র খাইন তো খা জানিয়েছিলেন, আরাকান আর্মির সদস্যরা চারটি পুলিশ চৌকিতে হামলা চালান। পরে তারা সাত প্রতিপক্ষের মরদেহ উদ্ধার করেন।

সোমবার (৭ জানুয়ারি) বিষয়টি নিয়ে দেশটির সেনাপ্রধানের সঙ্গে বৈঠকে বসেন সু চি। তখন সু চি প্রশাসন সেনাবাহিনীকে ওইসব জাতিগত বিদ্রোহীদের দমনের আহ্বান জানায় বলে মিয়ানমার সরকারের মুখপাত্র জো হাথয় জানিয়েছেন।

দেশটির রাজধানী নাইপিদোতে সংবাদ সম্মেলন করে বৈঠকের ব্যাপারে জো হাথয় বলেন, সোমবারের বৈঠকে অং সান সু চি, দেশটির প্রেসিডেন্ট উইন মিন্ট ও মন্ত্রিসভার অন্যান্য সদস্যরা উপস্থিত ছিলেন। অন্যদিকে সেনাপ্রধান মিন অং হ্লায়িং, তার উপপ্রধান এবং সেনা গোয়েন্দা প্রধানসহ সেনা নেতারা বৈঠকে অংশ নিয়েছিলেন।

তিনি আরও বলেন, বৈঠকে প্রেসিডেন্টের কার্যালয় থেকে রাখাইনের জাতিগত সশস্ত্র বিদ্রোহীদের দমন করার জন্য দেশটির সেনাবাহিনীকে অভিযান শুরুর নির্দেশ দেওয়া হয়।

এদিকে, এই রাজ্য থেকেই সাম্প্রতিক সময়ে দেশটির সেনাবাহিনীর আমানবিক নির্যাতনের মুখে পড়ে প্রায় ১০ লাখেরও বেশি মুসলিম রোহিঙ্গা সীমান্তবর্তী বাংলাদেশে পালিয়ে আসেন।

জয়নিউজ/শহীদ
আরও পড়ুন
লোড হচ্ছে...