এসএসসি পাস করেননি নবনির্বাচিত ১২ এমপি

0

নবনির্বাচিত সংসদ সদস্যদের শিক্ষাগত যোগ্যতা নিয়ে সুশাসনের জন্য নাগরিক (সুজন) এর তথ্য বলছে, একাদশ জাতীয় সংসদ নির্বাচনে নির্বাচিত সংসদ সদস্যদের মধ্যে ১২ জন এসএসসি পাস করেননি। নির্বাচনের আগে প্রার্থীরা যে হলফনামা দিয়েছেন তা যাচাই করে এ তথ্য দিয়েছে বেসরকারি এ সংস্থাটি।

তাদের রিপোর্টে আরো জানানো হয়, নির্বাচিত এমপিদের মধ্যে ৫৬ জন আন্ডার গ্র্যাজুয়েট। তবে এমপিদের মধ্যে স্বাক্ষর দিতে পারেন বা অক্ষরজ্ঞান অর্জন করেছেন এমন ব্যক্তি থেকে শুরু করে পিএইচডি ডিগ্রিধারীও রয়েছেন।

সুজনের প্রতিবেদনে আরো বলা হয়, মহাজোট থেকে আসা স্নাতক পাস করেছেন এমন সংসদ সদস্য আছেন ১১২ জন। আর স্নাতকোত্তর করেছেন ১২৪ জন। তবে মহাজোট থেকে নির্বাচিত সংসদ সদস্যদের মধ্যে এসএসসি পাস করেননি এমন আছেন ১১ জন। ঐক্যফ্রন্ট থেকে আসা এমপিদের মধ্যে এসএসসি না পাস করা আছেন একজন। আর স্নাতক পাস সংসদ সদস্য আছেন ২ জন। স্নাতকোত্তর পাস করেছেন ২ জন। এ ছাড়া শুধু এসএসসি পাস করেছেন এমন এমপির সংখ্যা ৮। আবার এইচএসসি পাস করেছেন এমন এমপি আছেন ৩৬ জন। অর্থাৎ, ৫৬ জন এমপি আন্ডার গ্র্যাজুয়েট। শতকরা হিসাবে যা ১৯ শতাংশ।

সুজনের কেন্দ্রীয় সমন্বয়কারী দিলীপ কুমার সরকার জানান, নির্বাচনের পর ‘কেমন এমপি পেলাম’ সংক্রান্ত একটি রিপোর্ট তৈরির জন্যই হলফনামা যাচাই করে এসব তথ্য পেয়েছে সুজন।

জয়নিউজ/শহীদ
আরও পড়ুন
লোড হচ্ছে...