রোহিতের সেঞ্চুরিতেও জয়বঞ্চিত ভারত

0

রোহিত শর্মার ১৩৩ রানের ইনিংসের পরও জয় পেল না ভারত। ইতিহাস গড়ে টেস্টে সিরিজ জেতা বিরাট কোহলিদের হারিয়ে দারুণ জয়ে ওয়ানডে সিরিজের শুভ সূচনা করল অস্ট্রেলিয়া। সিডনিতে সিরিজের প্রথম ওয়ানডেতে অজিরা জিতেছে ৩৪ রানে।

টস জিতে ব্যাটিংয়ে নামা অস্ট্রেলিয়া প্রথমে ব্যাট করে ৫০ ওভারে ৫ উইকেট হারিয়ে তোলে ২৮৮ রান। দলীয় সর্বোচ্চ ৭৩ রান রান করেন পিটার হ্যান্ডসকম্ব । এছাড়া উসমান খাজা ৫৯, শন মার্শ ৫৪, স্টোইনিস ৪৩ বলে অপরাজিত থাকেন ৪৭ রানে করে।

জবাবে সফরকারীরা রোহিত শর্মার সেঞ্চুরি, ধোনির হাফ সেঞ্চুরির পরও ৫০ ওভারে ৯ উইকেট হারিয়ে করে ২৫৪ রান।

ঝাই রিচার্ডসনের (৪/২৬) ক্যারিয়ারসেরা বোলিংয়ের সঙ্গে জেসন বেহরেনডর্ফ (২/৩৯) ও মার্কাস স্টোইনিসের (২/৬৬) চমৎকার পারফরম্যান্সে জয় দিয়ে ওয়ানডে সিরিজ শুরু করেছে অস্ট্রেলিয়া।

২৮৮ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে অজি বোলারদের সামনে মাত্র ৪ রানে ৩ উইকেট হারায় ভারত। উইকেট উৎসবের শুরুটা করেছিলেন বেহরেনডর্ফ। মুখোমুখি প্রথম বলেই এলবিডব্লিউ হয়ে প্যাভিলিয়নে ফেরেন ওপেনার শিখর ধাওয়ান (০)।

ওই ধাক্কা কাটিয়ে ওঠার আগেই আউট কোহলি। রিচার্ডসনের প্রথম শিকার হয়ে ভারতীয় ওপেনার ফেরেন মাত্র ৩ রান করে। একই ওভারে তিনি তুলে নেন আম্বাতি রাইডুকে (০)। দ্রুত টপ অর্ডারের তিন ব্যাটসম্যানকে হারিয়ে দিশেহারা ভারতকে টেনে তোলার কাজ শুরু করেন রোহিত ও নতুন ব্যাটসম্যান হিসেবে মাঠে নামা মহেন্দ্র সিং ধোনি।

ঠাণ্ডা মাথার ব্যাটিংয়ে দুজন চাপ কাটিয়ে ওঠেন। হাফসেঞ্চুরিও পূরণ করেন তারা। চতুর্থ উইকেটে রোহিত-ধোনি যোগ করেন ১৩৭ রান। তবে হাফসেঞ্চুরি করে আর টিকতে পারেননি ধোনি। বেহরেনডর্ফের শিকার হয়ে প্যাভিলিয়নে ফেরার আগে ৯৬ বলে খেলে যান ৫১ রানের ইনিংস।

কিন্তু ধোনির আউটে আবারও ধস নামে ভারতের। একপ্রান্ত আগলে রোহিত সেঞ্চুরি তুলে নিলেও হার বাঁচাতে পারেননি তিনি। আউট হওয়ার আগে ভারতীয় ওপেনার ১২৯ বলে ১০ চার ও ৬ ছক্কায় খেলে যান ১৩৩ রানের অসাধারণ এক ইনিংস। দিনেশ কার্তিক করেছেন ১২ রান, আর ভুবনেশ্বর কুমার অপরাজিত ছিলেন ২৯ রানে।
ম্যাচসেরা হয়েছেন বল হাতে দুর্দান্ত দিন পার করা রিচার্ডসন।

জয়নিউজ/পার্থ নন্দী/বিশু/আরসি
আরও পড়ুন
লোড হচ্ছে...