পাল্টে গেছে রাতের চট্টগ্রাম

0

এলইডি বাতির আলোয় মায়াবী নগরের রাজপথ। রঙিন আলো মেখে একটু যেন বেশিই মায়া ছড়াচ্ছে ফ্লাইওভারগুলো। এই মধ্যরাতেও পিচঢালা পথ পরিষ্কারে ব্যস্ততা পরিচ্ছন্নতা কর্মীদের। কে বলবে এসব রাস্তায় গিজগিজে যানজট থাকে দিনের বেলায়! অতীতে নগরে রাতের বেলায় বেশিরভাগ সড়কই ছিল আলোবিহীন।

কিন্তু চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দীন দায়িত্ব নেওয়ার পর থেকে আস্তে আস্তে আলোকিত হতে থাকে নগরের রাজপথ থেকে অলি-গলি।

বন্দর নগরের ভূতুড়ে পরিবেশ বা ‘ল্যাম্পপোস্ট আছে আলো নেই’- এই টাইপের খবরগুলো অতীত হয়ে গেছে এখন। বেশ পাল্টে গেছে রাতের চট্টগ্রাম।

আর ভোজবাজির মতো রাতের নগরের এই পরিবর্তন এসেছে মূলত নগরপিতা আ জ ম নাছির উদ্দীনের হাত ধরে।

তিনি মেয়র নির্বাচিত হওয়ার পর ঘোষণা দিয়েছিলেন, নগরের রাজপথ থেকে অলিতে-গলিতে ছড়িয়ে পড়বে এলইডির আলো। কোনো রাস্তা আলোবিহীন থাকবে না। নগরপিতা শুধু কথা বলেই ক্ষান্ত হন না, তা কাজে প্রমাণ করে দেখান। পুরো নগরকে এলইডি লাইটে আলোকিত করে তিনি তা প্রমাণ করেছেন।

এলইডির আলোয় নগরের টাইগারপাস মোড়। ছবি: বাচ্চু বড়ুয়া

তিনি মেয়র নির্বাচিত হওয়ার পর রাজপথ থেকে অলি-গলিতে পৌঁছে গেছে এলইডি বাতি। রাস্তাঘাট পরিষ্কার রাখার ব্যবস্থা তাঁর আগে আর কেই-বা করেছে?

শুক্রবার (১১ জানুয়ারি) রাতে নগরের আন্দরকিল্লা, জামালখান, সিরাজ উদ্দৌলা রোড, কোতোয়ালীর কাজী নজরুল ইসলাম সড়ক, মেরিনার্স সড়ক, নিউমার্কেট, জুবিলি রোড, কাজীর দেউড়ি, ষোলশহর, গোল পাহাড় মোড়, মেহেদীবাগ, বহদ্দারহাট, লালখান বাজার গোলচত্বর ঘুরে অবাকই হতে হলো।

সিআরবিতে ঘুরতে আসা এম এ হোসাইন জয়নিউজকে বলেন, আগে অন্ধকার থাকত সিআরবি এলাকা । সন্ধ্যা ৭টা থেকে ছিনতাইকারীরা ওঁৎ পেতে থাকত। প্রতিদিন পত্রিকার পাতায় রাতে ছিনতাইয়ের ঘটনা দেখা যেত। এরকম ঘটনা এখন দেখাও যায় না। এখন রাতকে দিন বলেই মনে হয়।

মিজানুর রহমান জয়নিউজকে বলেন, আগে এই রাস্তা দিয়ে রাতে আমরা ভয়ে আসতে চাইতাম না। কয়েক হাত দূরেও থাকত ঘুটঘুটে অন্ধকার। এখন পরিস্থিতি অনেক ভালো। এখন দেখছি শত মানুষ আড্ডা দিচ্ছে। কেউ ফুটবল খেলছে। এরকম হবে কখনো ভাবতেও পারিনি।

এলইডি বাতি স্থাপনের পর এম এ আজিজ স্টেডিয়াম থেকে এস এস খালেদ রোডের সামনে চিটাগাং ক্লাব ও রেডিসন ব্লু পর্যন্ত সড়ক আলোয় দ্যুতিময়। টাইগার পাস, ওয়াসার মোড় হয়ে সিআরবি সাতরাস্তার দিকে যেতে কদমতলি ফ্লাইওভার ব্রিজের সড়কও যেন আলোয় হাসছে। সিআরবিতে রাতে এলইডি লাইটের আলোয় নির্ভয়ে আড্ডা দিচ্ছে বিভিন্ন শ্রেণী-পেশার মানুষ। এলইডি লাইটের আলোতে মাঠে খেলছে তরুণরা। বাদ যাচ্ছে না বয়স্করাও। তারা রাতেও ব্যায়াম করছেন। আন্দরকিল্লা থেকে কোতোয়ালী মোড়ে রয়েছে আলোর ঝলকানি। অন্যদিকে, ফিরিঙ্গীবাজার মেরিনার্স সড়ক থেকে নতুন ব্রিজের আলোর দ্যুতি ছড়িয়ে পড়েছে কর্ণফুলী নদীতে ।

জয়নিউজ/বিশু/আরসি
আরও পড়ুন
লোড হচ্ছে...