চান্দগাঁওয়ে হাইটেক পার্কের প্রস্তাবিত জমি পরিদর্শনে আইসিটি মন্ত্রী

0

নগরের চান্দগাঁও বিসিক শিল্প এলাকায় হাইটেক পার্ক নির্মাণের জন্য প্রস্তাবিত জমি পরিদর্শন করেছেন তথ্য, যোগাযোগ ও প্রযুক্তি (আইসিটি) মন্ত্রী মোস্তাফা জব্বার। শুক্রবার (১৮ জানুয়ারি) সকাল ৯টার দিকে নগরের সার্কিট হাউস থেকে মন্ত্রীকে নিয়ে সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন চান্দগাঁও বিসিক শিল্প এলাকার এফআইডিসি রোড সংলগ্ন চসিকের নিজস্ব জমি পরিদর্শনে যান।

এসময় মন্ত্রী বলেন, বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষ দেশব্যাপী আইটি পার্ক নির্মাণের পরিকল্পনা হাতে নিয়েছে। চট্টগ্রামের সীতাকুণ্ড, বহদ্দারহাট ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে হাইটেক পার্ক নির্মাণের পরিকল্পনা আছে সরকারের। এগুলো তৈরি হলে প্রযুক্তিনির্ভর কর্মসংস্থান সৃষ্টির পাশাপাশি আইসিটি বিশ্বে বাংলাদেশের আয় বাড়ার সুযোগ তৈরি হবে।

সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন বলেন, হাইটেক পার্কের জন্য প্রস্তাবিত জমি নিয়ে ইতিপূর্বে চুক্তি স্বাক্ষরিত হয়েছে। চান্দগাঁও এলাকায় চট্টগ্রাম সিটি করপোরেশনের নিজস্ব এই সম্পত্তি পার্ক কর্তৃপক্ষকে দেওয়া হচ্ছে। তাছাড়া আগ্রাবাদে চট্টগ্রাম সিটি করপোরেশনের নিজস্ব একটি মার্কেট ঊর্ধ্বমুখী সম্প্রসারণ করা হচ্ছে। ঐ মার্কেটের ষষ্ঠ থেকে দশম তলা পর্যন্ত ফ্লোরে হাইটেক পার্ক নির্মাণ করবে কর্তৃপক্ষ।

চট্টগ্রামে তথ্য প্রযুক্তি নির্ভর কর্মসংস্থান সৃষ্টি ও জনসাধারণের মাঝে ডিজিটাল সেবা নিশ্চিতকরণে এই পার্ক গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলেও তিনি মত প্রকাশ করেন। এসময় মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাসহ চসিক কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

উল্লেখ, চট্টগ্রামে ৩টিসহ সারাদেশে ২৮টি হাইটেক পার্ক স্থাপনের উদ্যোগ বাস্তবায়ন করতে যাচ্ছে বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষ। ইতিমধ্যে গাজীপুর, যশোর ও ঢাকার কারওয়ান বাজারে হাইটেক পার্ক নির্মাণকাজ সম্পন্ন হয়েছে।

জয়নিউজ/রুবেল/জুলফিকার

আরও পড়ুন
লোড হচ্ছে...